এবার টাইমড আউটের শিকার শোয়েব

মো: আতিক উল্লাহ
  • প্রকাশিত সময় : রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩
  • শেয়ার করুন

  • Facebook

সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে টাইগার অধিনায়ক সাকিবের আবেদনের প্রেক্ষিতে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ‘টাইমড আউট’ এর দৃশ্য দেখে ক্রিকেটপ্রেমীরা। লঙ্কান অভিজ্ঞ ক্রিকেটার ম্যাথিউসকে টাইমড আউট করে প্যাভিলিয়নে ফেরায় বাংলাদেশ। যদিও সেই আউট নিয়ে হয়েছিল তুমুল সমালোচনা। এবার পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ঘটেছে ‘টাইমড আউট’ হওয়ার ঘটনা।

ন্যাশনাল টি-টোয়েন্টি কাপের ম্যাচে টাইমড আউট হয়েছেন পাক ব্যাটার শোয়েব মাকসুদ। পাকিস্তানের হয়ে ২৯টি ওয়ানডে এবং ২৬ টি-টোয়েন্টি খেলা এই ব্যাটার দেরিতে ক্রিজে আসায় টাইমড আউটের শিকার হন।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড হার্টের পর যে ব্যাটার আসবেন তাকে তিন মিনিটের মধ্যে পরবর্তী বল মোকাবেলার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটার নামছেন তাকে আউট হতে হবে। শোয়েব মাকসুদের এই আউটসহ ক্রিকেটে টাইমড আউটের সংখ্যাটা দাঁড়াল আটে। ব্যাটারদের অসতর্কতায় প্রতিপক্ষ দল এই সুবিধা পেয়ে থাকে।

কিছুদিন আগে শেষ হওয়া বিশ্বকাপে নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন শ্রীলঙ্কা অ্যাঞ্জেলো ম্যাথিউস। কোনো বল না খেলেই প্যাভিলিয়নে ফিরতে হয়েছিল তাকে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘টাইমড আউট’ হন তিনি।

যে হেলমেট নিয়ে মাঠে নেমেছিলেন ম্যাথিউস, সেটি নিরাপদ বোধ করেননি। পরে আরেকটি হেলমেট আনা হয়, কিন্তু সেটিও উপযুক্ত মনে করেননি তিনি। নিয়ম অনুযায়ী, একজন ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর পরবর্তী ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে খেলার জন্য প্রস্তুত হতে হবে। কিন্তু ম্যাথিউস সেটি হতে পারেননি। আর সেজন্যই বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে আউট দিয়েছিল আম্পায়াররা।

Source: Online

 

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর