Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

“ক্রিকেটখোর” ৫ টি বর্ণের একটি শব্দ। সাড়ে ৪ লক্ষ ক্রিকেট প্রেমী মানুষ একটা প্লাটফর্মে রয়েছে বাংলাদেশ ক্রিকেটকে ভালোবাসে। ক্রিকেটের অনলাইন/ অফলাইন  কার্যক্রমের সাথে এই গ্রুপ নানান সামাজিক কার্যক্রমে সব সময় সরব থাকে। তাই একজন ক্রিকেটখোরের সদস্য হতে পেরে নিজেকে গর্বিত মনে হয় এবং যখন দেখি বাংলাদেশের জাতীয় দলের খেলোয়াড়রা কিংবা বাংলাদেশ ক্রিকেটের সাথে যুক্ত ব্যক্তিবর্গ এই গ্রুপের কার্যক্রমে খুশি এবং নিজেদের  ভালোলাগা প্রকাশ করে। কারণ অনলাইনে বা অফলাইনে ক্রিকেট এবং ক্রিকেটারের সমর্থনের জন্য ভাল ও খারাপ সময় ক্রিকেটখোর সব সময় কাজ করে থাকে। 

ক্রিকেটখোর গ্রুপের অফলাইনে নানা কার্যক্রমের সবচেয়ে বড় একটি হলো “ক্রিকেটখোর  প্রিমিয়ার লীগ” তথা সিপিএল। সিলেট জোনের ক্রিকেটখোরের সাবেক এডমিন মুরাদ খানের দেয়া নাম করন অনুসারে ২০১৪ সালের ৩০ মে  সর্বপ্রথম অনুষ্ঠিত হয় সিপিএল। বর্তমান সময়ে আমাদের যুব সমাজ বিশেষ করে উঠতি যুব সমাজ একটা চরম খারাপ নেশায় আসক্ত হয়ে যাচ্ছে। তা হলো মোবাইল। হ্যাঁ যার উপকারিতার সাথে  খারাপ দিক গুলোকেও আসক্ত হচ্ছে অনেকে। 

আমরা ৯০ দশকের ছেলেরা দেখা যেত পাড়ায় মহল্লায় বিকেল হলেই বল আর ব্যাট হাতে চলে যেতাম মাঠে। এখন সেটা অনেকটাই কমে যাচ্ছে। কারন একটাই মোবাইল বা তথ্য প্রযুক্তি। বিনোদনের কোন অভাব বর্তমানে নেই যেখানে রয়েছে একটি মোবাইল সাথে ইন্টারনেট কানেকশন সেখানে আর মাঠে গিয়ে বাইশগজের দৌড়ানোর ইচ্ছা অনেকের থাকে না। আবার টিভি পর্দায় বিভিন্ন খেলার উপর চলে জুয়া। যা যুব সমাজকে ঠেলে দিচ্ছে নানা অপকর্মের দিকে। এই কাজ গুলো থেকে দূরে রাখতে সুস্থ বিনোদনের জন্য ক্রিকেটখোর পরিকল্পনা করে বাংলাদেশের প্রতিটি জেলা পর্যায়ে নিজেদের কমিউনিটি গঠন করবে। আর মাদক জুয়া সহ সকল প্রকার খারাপ কার্যক্রম থেকে যুব সমাজকে দূরে রাখবে। 

তার জন্য ইতিপূর্বে আমাদের প্রায় ২৫ টি একটিভ কমিউনিটি রয়েছে যারা নানা সামাজিক কার্যক্রম করে থাকে।  সাথে সব সময় নিজেদের মাঝে কিংবা বাহিরের কোন দলের সাথে কিংবা ক্রিকেটখোরের এক কমিউনিটি আরেক কমিউনিটির সাথে ক্রিকেট ম্যাচ খেলে থাকে সম্পূর্ণ ফ্রেন্ডলি ম্যাচ হিসেবে । যেখানে থাকে না কোন টাকা পয়সা লেনদেন। থাকে না কোন জুয়া। 

ক্রিকেটখোর হয়ত পারে নাই সারা বাংলাদেশের এই খারাপ অবস্থা দূর করতে কিন্তু ক্রিকেটখোর পেরেছে অসংখ্য ক্রিকেট প্রেমীকে পরিবর্তন করে দিতে। যে সুস্থ বিনোদনের জন্য ক্রিকেট । কোন টাকা পয়সার জন্য। উদাহরণ যদি দিই আমাদের মালয়েশিয়া কমিউনিটির কথাই বলি, যেখানে আগে ওরা ম্যাচ খেলত টাকা বা বাজি লাগিয়ে। এখন ম্যাচ খেলে সম্পূর্ণ ফ্রেন্ডলি এবং প্রতিটি ম্যাচের আগে ক্রিকেটখোর গ্রুপের শপথ বাক্য পাঠ এবং বিপক্ষ দলের সাথে ম্যাচ শেষ হলে বুকে বুক মিলিয়ে মাঠ ত্যাগ করে। এই কাজ গুলো পর্যায় ক্রমে আমাদের সকল কমিউনিটি করে যাচ্ছে বর্তমানে। আমাদের মাঝে বর্তমানে অনেকে আছে যারা ভালো ক্রিকেট খেলত কিন্তু এই ক্রিকেট খেলাকে অনেক বেশি মিস করে, কারন সুযোগ হয় না প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে নিজের প্রতিভাটা আবার দেখাতে। তাদের জন্য সিপিএল অন্যতম সেরা একটি প্লাটফর্ম , এখানে যেকেউ রেজিঃ এর মাধ্যমে খেলার সুযোগ থাকে। আবার বর্তমানে উঠতি ক্রিকেটার যারা ক্রিকেট বলে  ভালো প্লেয়ার নিজের প্রতিভা দেখানোর জন্য খুঁজে একটি প্লাটফর্ম তাদের জন্য ও সিপিএল একটি বড় মাধ্যম। সিপিএলের মাধ্যমে ক্রিকেটখোরের লিজেন্ডস অফ ক্রিকেটখোর দলে খেলার সুযোগ থাকছে।  

সিপিএল কেন এত জনপ্রিয়? 

** ক্রিকেটের সকল আন্তর্জাতিক নিয়ম কানুন জানানো হয়  মাঠে থাকা সকল সদস্যকে। এবং সকল নিয়ম মোতাবেক প্রতিটি সিপিএল পরিচালিত হয়।   

** ভ্রাতৃত্ববোধ বাড়ানো নিজেদের মাঝে। নিয়ম কানুন এবং শৃঙ্খলা বোধ থাকে প্রতিটি কমিটির মাঝে । যার কারনে উপস্থিত সকল সদস্যের মাঝে গ্রুপ সম্পর্কে ভালো ধারনা জন্ম নেয়।  

** শপথ পাঠের মাধ্যমে দেশ ও সমাজের কল্যাণে নিজেকে গড়ে তুলার আহ্বান জানানো  হয়।  

** মাদক জুয়াকে না বলার শপথ নেয় মাঠে থাকা  প্রতিটি ক্রিকেটখোর মেম্বার। 

** বাংলাদেশ ক্রিকেটকে ভালো ও খারাপ সময়ে সাপোর্ট দেয়ার জন্য আহ্বান জানানো হয়। 

** প্রায় প্রতিটি সিপিএলে দেশের একজন কিংবা কয়েকজন মুক্তিযোদ্ধাদের মাঠে এনে সাকিবীয় স্যালুট জানানো হয় মুক্তিযুদ্ধে তাদের অবদানের জন্য সম্মাননা দেয়া হয়। এবং মুক্তিযুদ্ধের গল্প শোনানো হয় ক্রিকেটখোরদের।  

** শান্তির প্রতীক পায়রা উড়ানো হয়। 

** কিছু কিছু সিপিএলে ক্রিকেট এবং সাধারণ জ্ঞানের উপর কুইজ প্রতিযোগিতা হয়। 

** সেই সাথে থাকে র‍্যফেল ড্র যেখানে পুরষ্কার হিসেবে থাকে বই অথবা গাছ। 

** বর্তমানে কিছু কিছু সিপিএলে  উপস্থিত সকলের রক্তের গ্রুপ নির্ণয় , সেই সাথে সবাইকে রক্ত দিয়ে অন্যের জীবনে বাচাতে উৎসাহ প্রদান করা হয়। 

** সিপিএলে থাকে বৃক্ষরোপণ কর্মসূচি।  

ইতিপূর্বে ১৮ টি জোনে সিপিএলে তথা ক্রিকেটখোর প্রিমিয়ার লীগ আয়োজন করে ক্রিকেটখোর। আর এই ১৮ টি জোনে এখন পর্যন্ত ৫০ টি একদিনের টুর্নামেন্ট অর্থাৎ সিপিএল অনুষ্ঠিত হয়েছে।  

১।সিলেট  ২।ঢাকা ৩।নারায়ণগঞ্জ , ৪। চট্টগ্রাম ৫। রাজশাহী  ৬।নরসিংদী  ৭।নোয়াখালী ৮।টাঙ্গাইল  ৯। শরীয়তপুর  ১০। কুমিল্লা ১১। কাতার  ১২। ফেনী  ১৩। লক্ষ্মীপুর ১৪। মালয়েশিয়া ১৫। জামালপুর ১৬। খুলনা  ১৭। মুন্সিগঞ্জ  ১৮। ময়মনসিংহ 

তারিখ অনুসারে ৫০ টি সিপিএলঃ 

৩০শে মে ২০১৪ (সিলেট)

৬ই জুন ২০১৪ (ঢাকা)

 ৫ই সেপ্টেম্বর ২০১৪ (সিলেট)

 ১২ই সেপ্টেম্বর ২০১৪ (চট্টগ্রাম)

 ১লা অক্টোবর ২০১৪ (সিলেট)

১৮ই অক্টোবর ২০১৪ (নারায়ণগঞ্জ)

 ১৬ই নভেম্বর ২০১৪ (ঢাকা)

 ২৮শে মার্চ ২০১৫ (সিলেট)

১০ই এপ্রিল ২০১৫ (ঢাকা)

১১ই মে ২০১৫ (সিলেট)

২ই সেপ্টেম্বর ২০১৬ (ঢাকা)

 ২১শে অক্টোবর ২০১৬ (সিলেট)

২১শে অক্টোবর ২০১৬ (রাজশাহী)

 ২৮শে অক্টোবর ২০১৬ (ঢাকা)

২৮শে অক্টোবর ২০১৬ (চট্টগ্রাম)

 ১০ই ফেব্রুয়ারি ২০১৭ (রাজশাহী)

 ২ মার্চ ২০১৭ (নরসিংদী)

 ৯ই এপ্রিল ২০১৭ (ঢাকা)

 ১লা মে ২০১৭ (নরসিংদী)

 ১৯শে মে ২০১৭ (সিলেট)

১২ই আগস্ট ২০১৭ (কুমিল্লা)

 ১৬ই সেপ্টেম্বর ২০১৭ (নরসিংদী)

 ১০ই নভেম্বর ২০১৭ (নোয়াখালী) 

০৩ নভেম্বর ২০১৭ (টাঙ্গাইল)

১৬ই ডিসেম্বর ২০১৭ (চট্টগ্রাম)

 ১৬ই মার্চ ২০১৮ (শরিয়তপুর)

 ২০ই এপ্রিল ২০১৮ (ঢাকা)

১১ই মে ২০১৮ (চট্টগ্রাম)

২৮শে সেপ্টেম্বর ২০১৮ (নরসিংদী)

 ২৬শে অক্টোবর ২০১৮ (চট্টগ্রাম) 

৩ই নভেম্বর ২০১৮ (নোয়াখালী) 

৯ নভেম্বর ২০১৮ (টাঙ্গাইল)

 ৩০শে নভেম্বর ২০১৮ (কুমিল্লা) 

১ই ফেব্রুয়ারি ২০১৯ (নারায়ণগঞ্জ)

 ২২শে ফেব্রুয়ারি ২০১৯ (কাতার) 

২০শে এপ্রিল ২০১৯ (চট্টগ্রাম)

 ৩ই মে ২০১৯ (ফেনী)

 ৯ই জুন ২০১৯ (মালয়েশিয়া)

 ৮ জুন ২০১৯ (লক্ষ্মীপুর)

১৬ই আগস্ট ২০১৯ (জামালপুর)

১ই নভেম্বর ২০১৯(সিলেট)

 ২ই নভেম্বর ২০১৯ (নোয়াখালী)

২২শে নভেম্বর ২০১৯ (চট্টগ্রাম)

 ৬ই ডিসেম্বর ২০১৯ (কুমিল্লা)

১৪ ডিসেম্বর ২০১৯ (খুলনা)

 ১৫ ডিসেম্বর ২০১৯ (মালয়েশিয়া) 

২৭ ডিসেম্বর ২০১৯ (টাঙ্গাইল)

 ১৪ই ফেব্রুয়ারি ২০২০ (লক্ষ্মীপুর) 

২১শে ফেব্রুয়ারি ২০২০ (মুন্সিগঞ্জ) 

৬ ই মার্চ ২০২০ ( ময়মনসিংহ)   

১৮ টি জোনের ক্রিকেটখোর প্রিমিয়ার লীগের চিত্র

"Born To Support Tigers,
Born To Roar"

যোগাযোগ

ফোন +8801719952348
ইমেইল support@cricketkhorbd.com
ঠিকানাঃ সেক্টর -১০, উত্তরা, ঢাকা- ১২৩০

আমাদের ম্যাসেজ করুন

Copyright 2020 - Cricketkhor | Designed By Hussain Rifat