ক্রিকেটারদের অধিক ফিটে – জিপিএস প্রযুক্তি চেয়েছেন ডেভিড মুর

মো: আতিক উল্লাহ
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩
  • শেয়ার করুন

  • Facebook

বিসিবির প্রোগ্রাম প্রধান ডেভিড মুর জানান, জাতীয় দলের জন্য জিপিএস প্রযুক্তি কেনার উদ্যোগ নেওয়া হয়েছে। এইচপি ফাস্ট বোলিং ইউনিটের জন্যও জিপিএস প্রযুক্তি কেনার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

জাতীয় দলের ক্রিকেটারদের অধিক ফিট করে গড়ে তোলার পরিকল্পনা কোচ চন্ডিকা হাথুরুসিংহের। বিশেষ করে ভালো ফিল্ডিং দল হতে হলে অ্যাথলেট হতে হবে খেলোয়াড়দের। ডেভিড জানান, জিপিএসের তথ্য বিশ্লেষণ করে একজন ক্রিকেটারের শারীরিক সক্ষমতা বের করা সম্ভব হবে। সে অনুযায়ী ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং অনুশীলনের সেট তৈরি করতে পারবেন কোচরা। চোট ব্যবস্থানায়ও সহায়ক হবে এ প্রযুক্তি। তিনি বলেন, ‘প্রযুক্তি খুব প্রয়োজন। জিপিএস লাগবেই।

যেটা ক্রিকেটারদের সক্ষমতার চিত্র দেবে। ক্রিকেটারদের উন্নতির জন্য এটা খুবই প্রয়োজন। সুযোগ-সুবিধা বাড়াতে হবে। কারণ, অনেক ক্রিকেটার প্র্যাকটিস করে। ভালো সুযোগ-সুবিধা থাকলে সেটা কাজে লাগাতে পারবে। জিপিএসের জন্য কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলেছি। সেগুলো পেয়ে গেলে কাজ শুরু হয়ে যাবে। তাতে করে খেলোয়াড়দের সঙ্গে কোচদেরও উন্নতি হবে।’

জাতীয় দলের পুলের ক্রিকেটারদের আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে বাংলাদেশ টাইগারকে ব্যবহার করতে চান ডেভিড। মিরপুরে বছরজুড়েই টাইগারের কার্যক্রম রাখতে চান। তিনি বলেন, নির্বাচকদের মনোনীত ক্রিকেটারদের প্রশিক্ষণ এবং পুনর্বাসন সম্পন্ন করে জাতীয় দলে ফিরিয়ে দেওয়াই হবে মূল লক্ষ্য। ডেভিড মনে করেন, এইচপির কোচিং স্টাফ নিয়োগ সম্পন্ন হলে ক্রিকেটারদের প্রশিক্ষণের বাইরেও লিগভিত্তিক কার্যক্রম ঠিক করা হবে। অর্থাৎ লিগের ম্যাচে ক্রিকেটারদের পারফরম্যান্স পর্যবেক্ষণ করে ব্যক্তিকেন্দ্রিক প্রশিক্ষণ দেওয়া হবে।

 

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর