টেস্ট ফরম্যাটের নতুন রাজা নিউজিল্যান্ড

Arfin Rupok
  • প্রকাশিত সময় : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • শেয়ার করুন

  • Facebook

ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা! আর সেখানে পাকিস্তান নিজেদের প্রমাণ করেন আনপ্রেডিক্টেবল হিসেবে। আনপ্রেডিক্টেবল; শব্দটি যেনো পাকিস্তানের সাথে মিশে রয়েছে। সেটির প্রমাণ মিললো আবারো। বেয় ওভালে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে প্রায় ড্র হওয়া ম্যাচটি হেরেছে ১০১ রানের বিশাল ব্যবধানে। এরই সাথে টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে এলো নিউজিল্যান্ড।

এর আগে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান। পাকিস্তানের আমন্ত্রণে সাড়া দিয়ে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামে স্বাগতিক নিউজিল্যান্ড। টস জয়ী পাকিস্তানের শুরুটা ছিলো বেশ। দলীয় ১৩ রানেই ২ উইকেট নিয়ে চাপে ফেলেছিলো স্বাগতিক দলকে। কিন্তু সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি সফরকারী দল। নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন এবং অভিজ্ঞ রস টেইলরের ব্যাটে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। ফিফটির পর টেইলর আউট হলেও সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক উইলিয়ামসন। এরপর ব্যক্তিগত ১২৯ রানে উইলিয়ামসন আউট হলে দলকে এগিয়ে নেন হেনরি নিকোলস। হেনরির ৫৬ এবং ওয়াটলিংয়ের ৭৩ রানে বড় পুঁজি পাওয়া নিউজিল্যান্ড আরো এগিয়ে যায় শেষদিকে জেমিসনের ৩২ রানের উপর ভর করে। প্রথম ইনিংস শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৪৩১ রান।

৪৩১ রানকে সামনে রেখে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামে সফরকারী দল। সাউদি, বোল্টদের বোলিং তোপে দিশেহারা হওয়া পাকিস্তানের ব্যাটসম্যানরা খেয় হারিয়ে বসে জেমিসনের বোলিংয়ে। দলীয় ৮০ রানে ৬ উইকেট হারিয়ে বসা পাকিস্তান ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ায় ৭ম উইকেট জুটির উপর ভর করে। অধিনায়ক রিজওয়ান এবং ফাহিম আশরাফের ব্যাটে ভর করে প্রথম ইনিংসে পাকিস্তান সংগ্রহ করে ২৩৯ রান।

১৯২ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। লাথাম এবং টম ব্লান্ডেলের ফিফটির পর উইলিয়ামসনের কামিওতে দলীয় ১৮০ রানে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। এর ফলো পাকিস্তানের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৭৩ রান।

নিশ্চিত পরাজয় সামনে রেখে ব্যাটিংয়ে নামা পাকিস্তানের ব্যাটসম্যানরা ড্র করার জন্য মুখিয়ে উঠে। কিন্তু নিউজিল্যান্ডের বোলারদের বোলিং তোপে দলীয় ৭৫ রানেই ৪ উইকেট হারিয়ে বসে। অবশ্য ৫ম উইকেট জুটিতে ঘুরে দাঁড়ায় পাকিস্তান, তৈরি করে ড্র-এর সম্ভাবনা। অধিনায়ক রেজওয়ানের দারুণ ব্যাটিংয়ের সাথে জ্বলে উঠে ফাওয়াদ আলম। দীর্ঘ ১১ বছর ৫ মাস পর সেঞ্চুরির দেখা পাওয়া ফাওয়াদ এবং অধিনায়ক রেজওয়ানের ব্যাটে যখন পাকিস্তানের ভক্তরা ড্র-এর আশা করছিলো ঠিক তখনি জ্বলে উঠে নিউজিল্যান্ডের বোলাররা। ৫ম দিনের শেষ সেশন জমিয়ে তোলে দুই দলের ক্রিকেটাররা। শেষ উটকেট জুটিতে প্রতিরোধ গড়ে তোলা পাকিস্তানের দুই ব্যাটসম্যান নাসিম শাহ এবং আফ্রিদি ভুগিয়ে তোলেন নিউজিল্যান্ডের বোলারদের। অবশ্য শেষ সময়ে নিজেদের আনপ্রেডিক্টেবল প্রমাণ করে অলআউট হয় ২১৭ রানে। যার ফলে ৭১ রানের জয় পায় উইলিয়ামসন বাহিনী।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

নিউজিল্যান্ড(১ম ইনিংস) – ৪৩১/১০
উইলিয়ামসন ১২৯, ওয়াটলিং ৭৩
আফ্রিদি ১০৯/৪

পাকিস্তান(১ম ইনিংস) – ২৩৯/১০
আশরাফ ৯১, রেজওয়ান ৭১
জেমিসন ৩৫/৩

নিউজিল্যান্ড(২য় ইনিংস) – ১৮০/৫(ডিঃ)
ব্লান্ডেল ৬৪, লাথাম ৫৩
নাসিম ৫৫/৩

পাকিস্তান(২য় ইনিংস) – ২৭১/১০
ফাওয়াদ ১০২, রেজওয়ান ৬০
সাউদি ৩৩/২

ফলাফল: নিউজিল্যান্ড ১০১ রানে জয়ী।

 

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর