দিশার নেতৃত্বে জাতীয় দলের তিনজনকে নিয়ে নারী অ-১৯ বিশ্বকাপে বাংলাদেশ

মোঃ ইলিয়াস
  • প্রকাশিত সময় : শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
  • শেয়ার করুন

  • Facebook

উদ্বোধনী নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাংলাদেশ দল ঘোষণা করেছে বিসিবি। জাতীয় দলে অভিষিক্ত তিন ক্রিকেটার নিয়ে ১৫ সদস্যের দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

জানুয়ারিতে দক্ষিন আফ্রিকায় শুরু হতে যাচ্ছে নারীদের বয়সভিত্তিক প্রথম বিশ্বকাপ। নারী অনূর্ধ্ব-১৯ ক্রিকেটারদের বিশ্বকাপ শুরু হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। ১৬ দলের অংশগ্রহণে জোহানেসবার্গ ও বেনোনিতে বসবে এই আসর। টুর্নামেন্ট শুরুর ২ সপ্তাহ আগে নিজেদের শক্তিশালী স্কোয়াড ঘোষণা করলো বাংলাদেশ। ১৫ সদস্যের মূল দলের সাথে ৪ জন স্ট্যান্ডবাই ক্রিকেটার রেখেছে বোর্ড।

অল্প ক’দিন আগে নিউজিল্যান্ড সফরে যাওয়া নারী জাতীয় দলের হয়ে অভিষেক ঘটেছে উইকেটরক্ষক-ব্যাটার দিলারা আক্তার দোলা ও পেসার মারুফা আক্তার মনি’র। এছাড়া বছর তিনেক আগে জাতীয় দলে লেগস্পিনার রাবেয়া খান এর অভিষেক ঘটেছিল। এরা তিনজনই থাকছেন অ-১৯ দলে। নিউজিল্যান্ডে দলের সঙ্গে থাকা দিশা বিশ্বাস দিয়া থাকবেন বাংলাদেশ দলের নেতৃত্বে। এরা চারজনের সঙ্গে থাকছেন ঘরোয়া ক্রিকেটে প্রমাণিত উন্নতি, শিখা, লেকি চাকমার মতো তরুণ তুর্কীরা। ১৫ জনের দলে ১২জনই বাংলাদেশ ক্রিকেটের আতুড়ঘর বিকেএসপি থেকে উঠে আসা!

বাংলাদেশ নারী অনূর্ধ্ব-১৯ দল

আরও দুদিন প্রস্তুতি সারার পর ১ জানুয়ারি দেশ ছাড়বে তারা। ১৪ তারিখ শুরু হবে টুর্নামেন্ট। এর আগে কন্ডিশনিং ক্যাম্প ও স্থানীয় দলের সঙ্গে কয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা ও ১১ জানুয়ারি ভারতের সাথে দুইটি আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচও খেলবে তারা।
মূল টুর্নামেন্টে গ্রুপ এ তে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, আরব আমিরাত ও শ্রীলঙ্কা।

এই দলের মূল প্রস্তুতি হচ্ছে এশিয়া কাপের আগে মালয়েশিয়া জাতীয় দলের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজ। বিকেএসপিতে হওয়া ঐ সিরিজে সবকটি ম্যাচই জিতেছিল দিশা-রাবেয়ারা।
অভিজ্ঞ কোচ রুহুল আমিন ও দীপু রায় চৌধুরীর অধীনে এতদিন ধরে প্রস্তুত হয়েছে তারা। বিশ্বকাপে দীপু রায় থাকছেন হেড কোচ হিসেবে। নির্বাচক মনজুরুল ইসলাম বেশ আশাবাদী এই দল নিয়ে, “দুই বছর ধরেই এরা একসঙ্গে আছে, এমন একটি দলকেই নির্বাচন করেছি আমরা। ফলে দলীয় সমঝোতা ও টিম স্পিরিট দারুণ। প্রথমবারের মতো মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এ দল অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে আত্মবিশ্বাসী আমি।

আইসিসি নারী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলঃ
দিশা বিশ্বাস (অধিনায়ক), স্বর্ণা আক্তার (সহ-অধিনায়ক), রাবেয়া খান, মারুফা আক্তার, মিষ্টি রাণী সাহা, রিয়া আক্তার শিখা, সুমাইয়া আক্তার, আফিয়া আনম, উন্নতি আক্তার, দীপা খাতুন, লেকি চাকমা, আশরাফি ইয়াসমিন অর্থি, জান্নাতুল মাওয়া, মোসাঃ ইভা।
স্ট্যান্ডবাইঃ সুবর্ণা কর্মকার, নিশিতা আক্তার নিশি, রাবেয়া খাতুন, জুয়ারিয়া ফেরদৌস।

 

, , , , , , , , , ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর