কাছে গিয়েও পারলো না বাংলাদেশ

ডেস্ক নিউজ
  • প্রকাশিত সময় : বুধবার, ২ নভেম্বর, ২০২২
  • শেয়ার করুন

  • Facebook

সুপার টুয়েলভে দিনের দ্বিতীয় ম্যাচে বুধবার (২রা নভেম্বর) টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলপতি সাকিব আল হাসান। ভারতের বিশ্বমানের ব্যাটারদের সামনে শুরুটা ভালোই ছিলো বাংলাদেশী পেসারদের। তাসকিনের বলে হাসান মাহমুদ রোহিত শর্মার ক্যাচ ছাড়লেও পরের ওভারেই নিজের শিকারে পরিণত করেছেন হিটম্যানকে। তবে বাংলাদেশ কে পেয়েই জ্বলে উঠা লোকেশ রাহুল কোহলিকে নিয়ে গড়েছেন ৬৫ রানের পার্টনারশিপ। দলীয় ৭৮ রানে অর্ধশতক পূরণ করে সাকিবের শিকার হয়ে সাজঘরে ফিরেন রাহুল।

অধিনায়ক বিরাট কোহলিকে সঙ্গ দিয়ে ১৬ বলে ৩০ রানের ক্যামিও খেলে যাদব ফিরে গেলে, পান্ডিয়াকেও দ্রুত তুলে নেন হাসান মাহমুদ। অপরপ্রান্তে নিজের দায়িত্বে অবিচল কোহলি দলীয় রানকে বড় করার পাশাপাশি তুলে নিয়েছেন চলতি বিশ্বকাপের দ্বিতীয় অর্ধশতক। তার ৪৪ বলে ৬৪ রানের উপর ভর করে ২০ ওভার শেষে ১৮৪ রানের সংগ্রহ পায় ভারত। ভারতের এই রানে সবচেয়ে বেশি অবদান সৌম্য সরকারের পরিবর্তে একাদশে আসা শরিফুলের। শরিফুল ঘুম ভাঙিয়েছেন ভারতীয় ব্যাটারদের, নিজেকে উজাড় করে দিয়ে হয়েছেন বাংলাদেশের হয়ে টি-২০ তে সবচেয়ে খরুচে বোলার।

এছাড়া বাংলাদেশের হয়ে হাসান মাহমুদ ৩টি ও সাকিব ২টি উইকেট শিকার করেছেন। ৪ ওভারে ১৫ রান দিয়ে দলের সবচেয়ে কিপটে বোলার তাসকিন।

বড় টার্গেটের জবাব দিতে নেমে সাহসী শুরু লিটনের। অ্যাডিলেইড এর মাঠে যেনো মোনালিসা ছুঁয়ে গেছে লিটনের ব্যাটে। তার প্রতিটা শট যেনো শিল্পীর রঙ তুলিতে আঁকা চোখ জুড়ানো চিত্রকর্ম। লিটনের প্রতিটা বাউন্ডারি যখন ১২০ কোটি ভারতীয়র বুকে ব্যথার কারণ ঠিক বাংলাদেশের ১৬ কোটি মানুষের বুক ব্যথার কারণ ছিলো শান্তর ব্যাটিং। পাওয়ার প্লেতে ৬ ওভারে ৬০ রান করা বাংলাদেশ ৭ ওভারে ৬৬ রান করলে পথের কাটা বৃষ্টি। ততক্ষণে লিটন ২১ বলে চলতি বিশ্বকাপের দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন।

বৃষ্টি থেমে ম্যাচ শুরু হলে বাংলাদেশের সামনে নতুন টার্গেট দাঁড়ায় ১৬ ওভারে ১৫১, বিপত্তির শুরু এখান থেকেই। ৫৪ বলে ৮৫ রান যখন সমীকরণ তখনই দলীয় ৬৮ ও ব্যক্তিগত ৬০ রানে কাটা পড়েন লিটন। এরপর থেকে বাকিরা ম্যাচের হাল ধরতে পারা তো দূরের কথা ব্যস্ত ছিলেন আশা যাওয়ার মিছিলে। যে বোলারদের উপর এতক্ষণ সাবলীল ভাবে রানের ঝড় তুলেছিলেন লিটন, সে বোলাররাই এবার টপাটপ উইকেট তুলে নিলেন। ৬৬-০ থেকে পরিণত হয় ১০৮-৬ উইকেটের দলে। শেষ দিকে সোহান ও তাসকিনের ১৯ বলে ৩৭ রানের জুটি শুধু আফসোসই বাড়িয়েছে। ১৬ তম ওভারে ২০ রানের প্রয়োজন হলে ১৪ রান তুলতে পারে বাংলাদেশ ফলে ৫ রানের পরাজয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যায়।

৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে বি গ্রুপের শীর্ষে অবস্থান করছে ভারত।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১৮৪/৬ (২০ ওভার)
বিরাট কোহলি ৬৪, লোকেশ রাহুল ৫০ , সূর্যকুমার যাদব ৩০
হাসান মাহমুদ ৪৭/৩, সাকিব ৩৩/২

বাংলাদেশ ( ২০.০ ওভার)
লিটন ৬০, সোহান ২৫*, শান্ত ২১
পান্ডিয়া ২৮/২, আরশদীপ সিং ৩৮/২, মোহাম্মদ সামি ২৫/১

ফলাফল: ভারত ৫ (DLS) রানে জয়ী
ম্যাচ সেরা: বিরাট কোহলি।

 

, , ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর