Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

দ্য জেন্টলম্যান!

Arfin Rupok

Arfin Rupok

অধ্যবসায় মানুষকে এগিয়ে নিয়ে যায় অনেকদূর। জায়গা করে দেয় সেরাদের কাতারে; দিনশেষে নামের পাশে যুক্ত হয় কিংবদন্তি নামক শব্দের। অধ্যবসায়ী মানুষেরা কখনো থেমে থাকেন না, স্বল্প প্রতিভাগুলোকেও কাজে লাগিয়ে এগিয়ে যায় স্বপ্ন পূরণের লক্ষ্যে। ব্যকরণ বিধি মেনে নিজেকে প্রমাণ করেন শত শত মানুষের ভীরে। আজকের গল্পটি একজন অধ্যবসায়ী মানুষকে নিয়ে। যিনি শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা; দ্য জেন্টলম্যান!

একজন সাঙ্গাকারাকে নিয়ে লিখতে গেলে সামনে চলে আসে অনেক কিছুই। তিনি ছিলেন ২২ গজের সৌন্দর্য্য; একজন ক্লাসিক ব্যাটসম্যান। ক্রিকেটীয় জীবনে ক্লাস দেখিয়েছেন ব্যাট হাতে, কেড়ে নিয়েছেন বাঘা বাঘা বোলারদের রাতের ঘুম। সাদা পোশাকে নামের পাশে যুক্ত করেছেন ১১ টি ডাবল সেঞ্চুরি। পিছিয়ে ছিলেন না ওয়ানডে ক্রিকেটেও; যার প্রমাণ বিশ্বমঞ্চে টানা ৪ ম্যাচে সেঞ্চুরি। শুধুই কি তাই? না, এই সাঙ্গার সাথে যুক্ত অসংখ্য রেকর্ড; অসংখ্য সাফল্য।

সাঙ্গা ছিলেন শ্রীলঙ্কান ক্রিকেটের এক সাইলেন্ট মেম্বার। কখনো ব্যাট হাতে আবার কখনো কিপিং গ্লাভস হাতে শ্রীলঙ্কাকে জিতিয়েছেন বহু ম্যাচ। ক্যারিয়ার শেষে রয়েছেন সেরা ব্যাটসম্যানদের তালিকায়।

একজন ক্রিকেটার একা দলকে কিভাবে টেনে নিয়ে যেতে পারে তার বাস্তব উদাহারণ ছিলেন এই ব্যাটিং গ্রেট। ছিলেন মাহেলার প্রীয় সঙ্গী, শ্রীলঙ্কার ক্রিকেটকে এগিয়ে নেওয়ার কারিগরদের একজন তিনি। নিজের জায়গা এমনভাবে পাকা করেছিলেন যে! কেউ তার জায়গায় দলে সুযোগ পেতেন না খুব সহজে! ক্যারিয়ার শেষেও ক্লাসিককাল ব্যাটসম্যানদের যেকোনো লিস্টেই শুরুর দিকে রাখতে হয় তার নামটি।

প্রায় ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের গড়েছেন অনেক কীর্তি। টেস্টে ক্রিকেটে সবচেয়ে কম ইংনিস খেলে গড়েছেন দ্রুততম ৮০০০, ৯০০০, ১০০০০, ১১০০০ এবং ১২০০০ হাজার রানের রেকর্ড। ক্রিকেট ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে করেছেন বিশ্বকাপে টানা চার ম্যাচে চার সেঞ্চুরি। এখানেই শেষ নয়, সাদা পোশাকে টানা চার ইংনিসে ১৫০+ রানের ইংনিস খেলা সাঙ্গা প্রথম শ্রেনীর ক্রিকেটে টানা ৬ সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড বুকে জায়গা করে নিয়েছেন সবার উপরে।

সাঙ্গা হতে পারতেন বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ ডাবল সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যান। কিন্তু সঙ্গীর অভাবে সেটা পূরণ হয়নি। তাইতো ১২ টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে শীর্ষে রয়েছেন ডন ব্র্যাডম্যান! এই রেকর্ডটি সাঙ্গা ছুঁয়ে দেখতে না পারলেও ২২ গজে তার ক্লাসিক ব্যাটিংয়ে জয় করেছে কোটি ভক্তের মন।

৫৯৪ টি আন্তর্জাতিক ম্যাচ; ২৮,০১৬ হাজার রান। ৩,০১৫ টি বাউন্ডারির সাথে ছিলো ১৫৯ টি ওভার বাউন্ডারি। রয়েছে ১৫৩ টি ফিফটি; তিন অঙ্কে পৌঁছেছেন ৬৩ বার। সাথে ১১ টি ডাবল সেঞ্চুরি এবং একটি ট্রিপল সেঞ্চুরির দেখা পেয়েছে এই ব্যাটিং গ্রেট।

ক্রিকেটকে বিদায় জানানোর পর হয়েছেন এমসিসির একমাত্র অব্রিটিশ প্রেসিডেন্ট। এই তিনি ক্রিকেটের বাইশ গজে কতো কিছুরই না সাক্ষী হয়ে আছেন! বাঘা বাঘা বোলারদের নাভিশ্বাস তুলতেন যিনি সেই তিনি নিজেকে ছাড়িয়ে গেছেন প্রতিনিয়ত; সাফল্যের সিঁড়ি বেয়ে উঠেছেন অনন্য উচ্চতায়। যেখানে তিনি রয়েছে রাজার বেশে! ক্রিকেটকে বাই বাই বললেও ছাড়তে পারেননি ক্রিকেটের মায়া।

বিশ্ব ক্রিকেট যাদের ছোঁয়ায় তৃপ্তি খুঁজেছে তাদেরই একজন সাঙ্গা! ক্রিকেটার থেকে কোচ; কখনো বা অনান্য দায়িত্বে! তবুও রয়েছেন ক্রিকেটের সাথে!

জন্মদিনে শুভেচ্ছা দ্য জেন্টলম্যান!

December 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

"Born To Support Tigers,
Born To Roar"

যোগাযোগ

ফোন +8801719952348
ইমেইল support@cricketkhorbd.com
ঠিকানাঃ সেক্টর -১০, উত্তরা, ঢাকা- ১২৩০

আমাদের ম্যাসেজ করুন

Copyright 2020 - Cricketkhor | Designed By Hussain Rifat