Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

শিহাবকে উড়তে দিন!

Arfin Rupok

Arfin Rupok

স্কুল ক্রিকেটে বাজিমাৎ করা শিহাবের ঝুলিতে ট্রফির ঝনঝনানি!

বয়স চৌদ্দতে। এই বয়সে তো দাপিয়ে বেড়ানোর কথা, শিহাবও দাপিয়ে বেড়াচ্ছেন! কিন্তু সেটি বাইশ গজে। স্কুল ক্রিকেটে বাজিমাৎ, লেগ স্পিনের ঘূর্ণিতে বাইশ গজে যিনি বনে গিয়েছিলেন ব্যাটারদের যমদূত সেই শিহাব এবার আসামে দেখিয়েছেন দাপট। এই শিহাবকে তো উড়তে দেওয়ায় উচিত!

স্কুল ক্রিকেট থেকে উঠে এসে জাতীয় দলে খেলেছেন এমন উদাহরণ রয়েছে বেশ। দেশে তো বটেই, দেশের বাহিরেও খোঁজ নিলে স্কুল ক্রিকেটের জয়গান লক্ষ্য করা যায় অনেক। এবার প্রাইম ব্যাংক যেনো সোনার হরিণের খোঁজ দিয়ে দিলেন! কিন্তু শিহাব সোনার হরিণ নয়, শিহাব একজন স্বপ্নবাজ তরুণ। যিনি উড়ছেন, স্বপ্ন দেখাচ্ছেন।

রংপুর শিশু নিকেতনের অধিনায়ক হয়ে স্কুল ক্রিকেটে হয়েছেন চ্যাম্পিয়ন! ক্যাপ্টেন লিডিং ফ্রম দ্য ফ্রন্ট বলে একটা শব্দ রয়েছে, সেটির প্রমাণ করেছেন সাঈখ ইমতিয়াজ শিহাব। আসরে লেগ স্পিন ঘূর্ণিতে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী বনে গিয়েছিলেন ৩৩ উইকেট পকেটে পুড়ে। ব্যাট হাতে ১৩৬ রান। দলকে চ্যাম্পিয়ন করে বনে গেছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। শিহাব যেনো তার স্বপ্নের সমানই বড়ো!

শিহাব উড়ছে কিভাবে?

উত্তরে তার পরিসংখ্যান সামনে আনলেই যথেষ্ট। কিন্তু শিহাব উড়ছে তার প্রতিভার বিকাশ ঘটিয়ে। বয়স চৌদ্দ হলেও আয়ত্ত করে নিয়েছেন বেশকিছু অস্ত্র! লেগ স্পিনারদের যেইসব গুণ থাকা দরকার শিহাবের মাঝে লক্ষ্য করা যায় সেইগুলা। ছোট্ট রানআপে দৌড়ে এসে লেগ স্পিনের সাথে গুগলিও করতে পারেন বেশ। সাথে টপ স্পিনে দেখিয়েছেন দক্ষতা। আছে স্লাইডার করানোর দক্ষতাও। শিহাব যেনো এক পরিপূর্ণ লেগ স্পিনারের উদাহরণ।

গল্পটা আরেকটু বড়ো হয়েছে, শিহাব এবার উড়াল দিয়েছিলো আসামে। সেখানেও উড়েছেন, দলকে উড়িয়েছেন। পাঁচ ম্যাচ ২১ উইকেট শিকার করে বনে গেছেন নায়ক! এখানেও শিহাব অনন্য, পাঁচ ম্যাচের তিন ম্যাচেই জিতেছেন ম্যাচ সেরার পুরষ্কার। স্কুল ক্রিকেট কিংবা অনূর্ধ্ব-১৬; সবখানেই উড়ছেন শিহাব।

লেগ স্পিনার হলেও শিহাবের ঝুলিতে রয়েছে বেশকিছু অস্ত্র! আর এগুলো আয়ত্তে নিয়েছেন ছোটবেলা থেকেই। শিহাব দ্যুতি ছড়াচ্ছেন নিজের মতো করে। নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার মিশনে শিহাবকে শিহাবের মতো করেই উড়ার সুযোগ করে দিক বিসিবি। শিহাব স্বপ্ন পূরণ করুক, পূরণ করুক বাংলাদেশ ক্রিকেটের বড় একটা শূন্যস্থান।