গ্লেন ফিলিপসের সেঞ্চুরির দিনে বড় জয় নিউজিল্যান্ডের

ডেস্ক নিউজ
  • প্রকাশিত সময় : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ১৯৩ ভিউ
  • শেয়ার করুন

অস্ট্রেলিয়ায় বৃষ্টির কারণে একের পর এক ম্যাচ পরিত্যক্ত হওয়ার বিরক্ত ক্রিকেট প্রেমীরা। তবে গেলো দুই দিনে ব্যাটারদের সেঞ্চুরি উপহার সেই বিরক্তির গ্লানি কিছুটা হলেও কমবে। দক্ষিণ আফ্রিকার রাইলি রুশোর পর বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটার গ্লেন ফিলিপস।

বিশ্বকাপ সুপার টুয়েলভে শনিবার একমাত্র ম্যাচে বাংলাদেশ সময় দুপুর ২টায় শ্রীলঙ্কার মুখোমুখি হয় নিউজিল্যান্ড। টস জিতে ব্যাটিং নেয়া কেন উইলিয়ামসনের দল শুরুতেই বড় ধরনের ধাক্কা খায়। মহেশ থিকসেনা ইনিংসের চতুর্থ বলেই দলীয় ২ রানে তুলে নেন ফিন এলেন (১) এর উইকেট। ক্রিজে আসা নতুন ব্যাটার অধিনায়ক উইলিয়ামসন (৮) ও কনওয়ে (১) পরপর দুই ওভারে দ্রুত বিদায় নিলে ১৫ রানে ৩ উইকেটের দলে পরিণত হয় কিউইরা।

শ্রীলঙ্কার বোলরাদের তোপের মুখে যখন দিশেহারা কিউই টপ অর্ডার তখনই ব্যাট হাতে ত্রাতা হয়ে উঠেন গ্লেন ফিলিপস। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে শৈল্পিকভাবে ব্যাট চালিয়েছেন লঙ্কান বোলারদের উপর। ৩৯ বলের অর্ধশতক পূরণ করা ফিলিপস ৬১ বলে তুলে নিয়ছেন চলতি বিশ্বকাপের দ্বিতীয় সেঞ্চুরি। নিউজিল্যান্ডের হয়েও বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরি এটি। এর আগে অবশ্য ১৫ রানে ও ৪৫ রানে দুইবার জীবন পেয়েছিলেন ফিলিপস। নিশানকা ও সানাকার হাতে জীবন পেয়ে ইনিংসের ৬২ শতাংশ রানই করেছেন মারকুটে এ ব্যাটার।

ফিলিপসের সাথে ড্যারিল মিচেল ২২ রান করে সঙ্গ দিলেও পরের ব্যাটসম্যানরা কেউই থিতু হতে পারেননি। গ্লেন ফিলিপস ৬৪ বলে ৪টি ছয় ও ১০ চারে ১০৪ রান করে কুমারার বলে সানাকার তালুবন্দি হয়ে বিদায় নেন। ফলে নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ১৬৭ রান, যার মধ্যে ১১৩ রানই এসেছে শেষ ১০ ওভারে। শ্রীলঙ্কার হয়ে রাজিথা ২টি ও তিকসেনা, হাসারাঙ্গা, কুমারা, সিলভা সবাই ১টি করে উইকেট শিকার করেছেন।

১৬৮ রানের জবাবে ব্যাট করতে নামলে তাসের ঘরের মতো ভেঙেছে শ্রীলঙ্কার টপ অর্ডার। দলীয় রানের খাতা খোলার আগেই ড্রেসিংরুমে ফিরে গেছেন ওপেনার নিশানকা। গতি তারকা ট্রেন্ট বোল্টের ওভারে জোড়া আঘাতে তুলে নিয়েছেন কুশাল মেন্ডিস (৪) ও সিলভাকে (০)। মাত্র ৮ রানে ৪ উইকেটের দলে পরিণত হওয়া শ্রীলঙ্কার হারটা সময়ের ব্যবধান থাকলেও সামান্য প্রতিরোধ গড়ার চেষ্টা করেছেন ভানুকা রাজাপাকসা (৩৪) ও অধিনায়ক দাসুন সানাকা (৩৫)। তাদের দুজনের এই সংগ্রহ হারের ব্যবধান কিছুটা কমালেও ৬৫ রানের বড় জয় পায় কিউইরা। কিউইদের হয়ে ৪ উইকেট নিয়ে একাই লঙ্কান ব্যাটিংয়ে ধস নামিয়েছেন ট্রেন্ট বোল্ট, এছাড়াও স্যান্টনার ও সৌধি ২টি করে উইকেট শিকার করেছেন।

এ জয়ে ৩ ম্যাচের মধ্যে ২ জয়ে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই রয়েছে উইলিয়ামসনের দল, একটি পরিত্যক্ত হয়। পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান শ্রীলঙ্কার।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড ১৬৭/৭ (২০ ওভার)
গ্লেন ফিলিপস ১০৪, ড্যারিল মিচেল ২২, মিচেল স্যান্টনার ১১
কাশুন রাজিথা ২৩/২, হাসারাঙ্গা ২২/১

শ্রীলঙ্কা ১০২/১০ ( ১৯.২ ওভার)
দাসুন সানাকা ৩৫, ভানুকা রাজাপাকসা ৩৪
ট্রেন্ট বোল্ট ১৩/৪, মিচেল স্যান্টনার ২১/২, ইশ সৌধি ২১/২

ফলাফল: নিউজিল্যান্ড ৬৫ রানে জয়ী
ম্যান অব দ্যা ম্যাচ: গ্লেন ফিলিপস।

 

, ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর