মুলতানে টাইগার যুবাদের দাপুটে সিরিজ জয়

মোঃ ইলিয়াস
  • প্রকাশিত সময় : শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
  • ২৬১ ভিউ
  • শেয়ার করুন

মুলতানে তৃতীয় ও শেষ একদিবসীয় ম্যাচ জিতে স্বাগতিক পাকিস্তানকে সিরিজ হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পারভেজ রহমান জীবনের অলরাউন্ড পারফরম্যান্সে কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছেড়েছে জুনিয়র টাইগাররা।

টস মোমেন্ট

আগের দুই ম্যাচে উভয় দল একটি করে জয় পাওয়ায় সিরিজের শেষ ম্যাচটি ছিল অলিখিত ফাইনাল। বৃষ্টির কারণে ঘন্টাখানেক দেরীতে শুরু হওয়া ম্যাচ নেমে আসে ৪২ ওভারে। বেশ কয়েক পরিবর্তন নিয়ে মাঠে নামে উভয় দল, আগের দুই ম্যাচে বাংলাদেশের সেরা বোলার মারুফ মৃধা হাতের ইঞ্জুরিতে সাইডলাইনে জায়গা করে নেন।

টস জিতে ফিল্ডিংয়ে নামা বাংলাদেশ শুরুতেই সাফল্য পায় রহনাত দৌলা বর্ষণ এর হাত ধরে। শূন্য রানেই ভাঙ্গে উদ্বোধনী জুটি। ছোট ছোট কার্যকরী জুটিতে এগিয়ে যায় পাকিস্তান। বাংলাদেশের বোলাররা নিয়মিত বিরতিতে উইকেট তুলে নেয়। তিনে নামা আগের ম্যাচের সর্বোচ্চ রান সংগ্রাহক তাইয়াব আরিফ এদিন করেন ৮৭ রান।

পাঁচে উজাইর মুমতাজ এর ৩৪ রানের পাশাপাশি সাদ ও শাহজেব এর ছোট ইনিংসের পর শেষদিকে সমান ৩ ছক্কা-চারে ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে বড় পুঁজি এনে দেন আরাফাত মিনহাজ। পাকিস্তানের ইনিংস থামে ২২০ রানে। ডানহাতি পেসার বর্ষণ তিন, বাঁহাতি অফস্পিনার রাফি তিন ও ডানহাতি অফস্পিনার জীবন দুই উইকেট নেন। উইকেটের পেছনে তিনটি ক্যাচ তালুবন্দী করেন আশিকুর রহমান শিবলী।

এদিনও দলের সেরা ব্যাটার শিবলী হয়েছেন টুর্নামেন্ট সেরা রান স্কোরার

জবাবে বাংলাদেশ শুরুটা করে দেখেশুনে। ৩৬ রানের মাথায় রিজওয়ানের রান আউট দিয়ে ভাঙ্গে ওপেনিং জুটি। এরপর বাংলাদেশ উইকেট হারায় নিয়মিত বিরতিতে। শীর্ষ ৫ ব্যাটসম্যানের চারজনই এক অঙ্কের রান করে সাজঘরে ফিরেন। একপ্রান্ত আগলে রেখে ওপেনার আশিকুর রহমান শিবলী ১১ চার ও ২ ছক্কায় ৫৬ বলে ৭২ রানের ইনিংস খেলেন। শিবলী দুর্দান্ত ইনিংস খেলে ফিরলে বাংলাদেশ পরিণত হয় ১১৩-৫ এ।

দুর্দান্ত জুটিতে দলকে জয়ের পথ দেখিয়েছেন জীবন ও পিয়ান

তবে এরপর আর বিপদ ঘটতে দেননি ক্যাপ্টেন অহরার আমিন পিয়ান ও পারভেজ রহমান জীবন। দারুণ জুটিতে উভয়ে তুলে নেন অর্ধশতক। শেষদিকে পিয়ান আউট হলেও রাব্বীকে সাথে নিয়ে জীবন বাকী পথ পাড়ি দেন সাবলীলভাবে। এক ওভার হাতে রেখে বাংলাদেশ পায় ৪ উইকেটের জয়। এই জয়ে একই সঙ্গে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে যুবা দল।

বল হাতে ২ উইকেটের পর ব্যাট হাতে ফিফটি করে ম্যাচ জিতিয়ে ওঠা পারভেজ রহমান জীবনের হাতে উঠেছে ম্যাচসেরার পুরষ্কার।

ম্যাচসেরা পারভেজ রহমান জীবন

তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক বাংলাদেশের আশিকুর রহমান শিবলী, তিন ইনিংসে ৯২ স্ট্রাইক রেটে তিনি ১৮৮ রান করেছেন। বোলিংয়ে দুই ম্যাচ খেলা মারুফ মৃধা এবং সবকটি ম্যাচ খেলা বাংলাদেশের রাফি ও পাকিস্তানের জিশান ৬ উইকেট নিয়েছেন। সিরিজ সেরা হয়েছেন পাকিস্তানের আরাফাত মিনহাজ।

সিরিজ জয়ী বাংলাদেশ

পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল ২২০-৯(৪২)
তাইয়াব ৮৭, মিনহাজ ৪৩, মুমতাজ ৩৪;
বর্ষণ ৭-০-৩৭-৩, ইমন ৬-১-৪৭-১, রাফি ৯-১-২৯-৩, জীবন ৮-০-৪২-২, রাব্বী ৯-০-৩৯-০, রিজওয়ান ৩-০-২৬-০।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ২২১-৬(৪১)
রিজওয়ান ৪, শিবলী ৭২, সাকিব ১, সোহাগ ৮, শিহাব ৭, পিয়ান ৫২, জীবন ৫৭, রাব্বী ৩;
জিশান ৪২-২, মিনহাজ ৪৩-২ |

 

, , , , , , , , , ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর