জাকিরের ১৭৩, শ্বাসরুদ্ধকর ম্যাচের ফলাফল ‘ড্র’

ডেস্ক নিউজ
  • প্রকাশিত সময় : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
  • ১০৫ ভিউ
  • শেয়ার করুন

১৭৩ রানের ইনিংস খেলে বাংলাদেশকে রক্ষা করেন জাকির হাসান। ছবি: বিসিবি

ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা সেটি প্রমাণ হলো আরেকবার। প্রথম ইনিংসে ১১২ রানে অলআউট হওয়া বাংলাদেশ ‘এ’ দল দ্বিতীয় ইনিংসে জাকিরের ১৭৩ রানে ভর করে এড়িয়েছে নিশ্চিত পরাজয়।

দু’টি চারদিনের টেস্ট ম্যাচটি কক্সবাজারে ভারত ‘এ’ দলের মুখোমুখি হয় বাংলাদেশ। টস হেরে ব্যাটিংয়ের সুযোগ পেলেও সেটি কাজে লাগাতে ব্যর্থ হন জয়-মুমিনুলরা। মোসাদ্দেকের ৬৩ রানে ভর করে বাংলাদেশ পুঁজি পেয়েছিল ১১২ রানের। বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতার পর বোলাররাও করেন হতাশ। ভারতীয় দুই ওপেনার অভিমন্যু ইশ্বরন ও ইয়াশভি জয়সওয়ালের জোড়া সেঞ্চুরিতে ৪৬৫ রানে ইনিংস ঘোষণা করে ভারত ‘এ’ দল।

ভারত ‘এ’ দলের ৩৫৩ রানের বোঝা সামনে রেখে ইনিংস হারের লজ্জা যখন উঁকি দিচ্ছিলো তখনি দলকে রক্ষার দায়িত্ব নেন মাহমুদুল জয় ও জাকির হাসান। দুইজনের সাবধানী ব্যাটিংয়ে ৭১ রানের ভালো সূচনা পায় বাংলাদেশ। সেখান থেকে জাকির ও শান্ত তৃতীয় দিনটি পাড়ি দিলে ড্রয়ের আশা জাগে।

গতকাল ১৭২ রানে শেষ করার পর আজ চতুর্থ ও শেষ দিনে এসে শুরুতেই আউট হোন নাজমুল শান্ত। শান্ত ফিরলেও একপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরি তুলে নেন জাকির হাসান। জাকির হাসান সেঞ্চুরির দেখা পেলেও ব্যর্থ হন মুমিনুল – মিথুনরা। সেই সাথে দ্রুত ফিরে যান মোসাদ্দেক ও তাইজুল। শঙ্কা জাগে ইনিংস হারের। এরপর নাঈমকে সাথে নিয়ে দলকে রক্ষার দায়িত্ব নেন জাকির। কিন্তু ৪০২ বলে ১৭৩ রানের ইনিংস খেলে জাকির আউট হলে দ্রুত ফিরে যান নাঈম হাসান। শেষ দিকে ৪ ওভারের খেলা বাকি থাকলে খালেদ ও রেজাউর রাজার ব্যাটে হার এড়ায় বাংলাদেশ। ৯ উইকেটে ৩৪১ রান করলে আম্পায়াররা ড্র ঘোষণা করে ম্যাচটি।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১১২ ও ৩৪১/৯
জাকির ১৭৩, শান্ত ৭৭

ভারত ৪৬৫/৫ (ডিক্লেয়ার)
জসওয়াল ১৪৫, ইশ্বরন ১৪২

ফলাফল: ম্যাচ ড্র
ম্যাচ সেরা: জাকির হাসান।

 

, , ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর