ফুসফুস অর্ধেক, দাপিয়ে বেড়াচ্ছেন বাইশ গজ

Arfin Rupok
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০
  • ২১৯ ভিউ
  • শেয়ার করুন

স্টুয়ার্ট ব্রড, ইংল্যান্ড ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র। ক্রিকেট ইতিহাসের সেরা পেসারের একজন। ক্রিকেট মাঠে একজন ব্রড কতোটা ভয়ংকর সেটা সবারই জানা। কিন্তু একজন ব্রড জন্ম থেকে যে অর্ধেক ফুসফুস নিয়েই জীবনধারণের সাথে পেস বোলিংয়ের মতো কঠিন কাজটি করে যাচ্ছেন তা হয়তো ক্রিকেটপাড়ায় অনেকেই জানেন না।

ইংল্যান্ডের এই গতিতারকা ২০১৫ সালে নিজের সম্পর্কে একটি অজানা তথ্য জানাতে গিয়ে বলেছিলেন তার একটি ফুসফুসের অর্ধেক অংশ কাজ করে না। কিন্তু এটি ক্রিকেটপ্রেমীরা সেভাবে ভাবার সুযোগ পায়নি কখনোই। আর পাবেই বা কি করে? যেখানে ক্রিকেট মাঠে ব্রড সর্বদা সাবলীল ভাবে দিয়ে যান নিজের সেরাটা। অবশেষে পাকিস্তানের বিপক্ষে তার সেই শারিরীক সমস্যার ব্যাপারটি এবার সামনে। গতকাল (১৩ আগস্ট) পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে খেলার মাঠেই ইনহেলার নিচ্ছিলেন এই ডানহাতি পেসার। এতেই ব্রডের সেই পুরোনো বিষয়টি সবার নজরে চলে আসে।

অবশ্য, ব্রডের এই সমস্যা নতুন নয়। জন্ম থেকেই এই সমস্যা বয়ে বেড়াচ্ছেন তিনি। আর এটার মূল কারণ, জন্মের নির্ধারিত সময়ের তিন মাস আগেই পৃথিবীতে এসেছিলেন ব্রড। নির্ধারিত সময়ের আগেই জন্ম নেওয়ার প্রভাবে আঘাত পান তার ফুসফুসে। জন্ম থেকেই ব্রডের ফুসফুসের অর্ধেক অংশ কখনোই কাজ করেনি। তবুও মাতিয়ে বেড়াচ্ছেন ক্রিকেট, দিয়ে যাচ্ছেন নিজের সেরাটা। নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য এক উচ্চতায়।

 

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর