আইসিসির সদস্যপদ পেলো তিন দেশ |ক্রিকেটখোর

  • প্রকাশিত সময় : সোমবার, ১৯ জুলাই, ২০২১
  • ২১০ ভিউ
  • শেয়ার করুন

আইসিসির সহযোগী সদস্য হিসেবে যুক্ত হলো মঙ্গোলিয়া, সুইজারল্যান্ড এবং তাজিকিস্তান।

গতকাল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল- আইসিসির ৭৮তম বার্ষিক সভা অনুষ্ঠিত হয় ভার্চুয়ালি। উক্ত সভায় বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে নতুন তিনটি দেশকে আইসিসির সহযোগী সদস্যপদ প্রদান।

এশিয়ার ২২ এবং ২৩তম দেশ হিসেবে আইসিসিতে যুক্ত হলো মঙ্গোলিয়া ও তাজিকিস্তান। অন্যদিকে ইউরোপের ৩৫তম দেশ হিসেবে সদস্যপদ পেয়েছে সুইজারল্যান্ড।
নতুন তিন দেশ সহ আইসিসিতে এখন মোট ১০৬টি দেশ সদস্য হিসেবে রয়েছে, যার মধ্যে ১২টি দেশ পূর্ণসদস্য এবং ৯৪টি দেশ সহযোগী হিসেবে আছে।

২০০৭ সালে প্রতিষ্ঠিত হওয়া মঙ্গোলিয়ান ক্রিকেট এসোসিয়েশন ২০১৮ সালে দেশটিতে সম্পূর্ণভাবে ক্রিকেট পরিচালনার দায়িত্ব পায়। দেশটিতে স্কুল পর্যায়ে বেশ ভালোভাবে ক্রিকেট খেলা হয়।

তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশন ২০১১ সালে দেশটির অলিম্পিক কমিটির সহযোগিতায় গঠিত হয়। দেশটির ডোমেস্টিক ক্রিকেট কাঠামো বেশ শক্তিশালীভাবে গড়ে উঠছে। ২২টি পুরুষ এবং ১৫টি নারী দল ইতোমধ্যেই দেশটির সর্বোচ্চ পর্যায়ে খেলছে।

১৮১৭ সালে সুইজারল্যান্ডে প্রথম ক্রিকেট শুরু হয় এবং ক্রিকেট সুইজারল্যান্ড গঠিত হয় ২০১৪ সালে। দেশটির ৩৩টি ক্রিকেট ক্লাব নিয়মিত ক্রিকেটে অংশ নেয়। সেন্ট্রাল ইউরোপিয়ান টুর্নামেন্টগুলোতে ক্লাবগুলোর অংশগ্রহণ জোরদার করা হয়েছে এবং সুইসদের বেশ এক্টিভ জুনিয়র ক্রিকেট কাঠামো আছে।

বার্ষিক সভায় নেয়া আরো কিছু সিদ্ধান্তের মধ্যে ২০১৯ সালে সাসপেন্ড হওয়া জাম্বিয়ার আইসিসি সদস্যপদ বাতিল করা হয়েছে। সাথে রাশিয়াকে সাসপেন্ড করা হয়েছে পরবর্তী এজিএম পর্যন্ত। দুটো দলই আইসিসি মেম্বারশিপ ক্রাইটেরিয়া 2.2(a)(i); 2.2(b)(i); 2.2(b)(ii) তিনটি রুলস ভেঙ্গে এমন শাস্তির সম্মুখীন হয়েছে।

 

, ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর