দারুণ পারফরম্যান্স ছাপিয়ে প্রত্যাশিত হার

মোঃ ইলিয়াস
  • প্রকাশিত সময় : রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ১২৬ ভিউ
  • শেয়ার করুন

চারবার টি-টোয়েন্টি খেলা বাংলাদেশ নারী দলের জন্য আজ এক স্মরণীয় দিন, পনেরোতম দল হিসেবে মেয়েদের একদিবসীয় বিশ্বকাপের মঞ্চে অভিষেক হলো বাংলাদেশ দলের। তবে আয়াবঙা খাকা এর দুর্দান্ত স্পেলে অভিষেক রাঙ্গাতে পারলো না টিম বাংলাদেশ। তার ম্যাচসেরা ৩২-৪ বোলিং ফিগারে দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতেছে ৩২ রানে।

বিশ্বকাপ অভিষেকে বাংলাদেশ দল ছিল নিশ্চিন্ত, নির্ভার

ডানেডিনে আগে ব্যাট করতে নেমে ফারিহা তৃষ্ণা, জাহানারা ও রিতুর দারুণ বোলিংয়ের সুবাদে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে অল আউট হয় দক্ষিণ আফ্রিকা ।
ওপেনার লরা ওলভারডাট ৪১, ম্যারিজান ক্যাপ ৪২ ও কোল ট্রিয়ন ৩৯ রান করেন। এদিন ফিল্ডিংয়ে দারুণ ছিলো বাংলাদেশ এবং রুমানা আহমেদ। প্রথম পাঁচ উইকেটের চারটিতেই রুমানার কার্যকরী ভূমিকা ছিলো। শেষ ওভারে অল আউট হবার আগে ২০৭ রান করতে সক্ষম হয় তারা। বাংলাদেশের বিশ্বকাপ অভিষেকে প্রথম উইকেট নেন ফারিহা ইসলাম তৃষ্ণা, ৩ উইকেট নিয়ে দলের সেরা বোলারও তিনি।

অধিনায়কের ভরসার প্রতিদান সঠিকভাবেই দিয়েছেন নারী দলের ‘ফিজ’ ফারিহা ইসলাম তৃষ্ণা

ওপেনার শামিমা ও শারমিন দারুণ শুরু এনে দিলেও তাদের জুটি ছিল বেশ ধীরগতির। ৬৯ রানে প্রথম উইকেট হারানো মেয়েরা পরের ৩ রানে হারায় আরো দু’টি উইকেট। খাকার বিধ্বংসী বোলিংয়ের পর ফারজানার রান আউটে বিপর্যস্ত বাংলাদেশকে এগিয়ে নেন কাপ্তান নিগার। জ্যোতি(২৯) এবং রিতু (২৭) জুটি অর্ধশতক পার করলেও মাসতাবা ক্লাস আর শবনিম ইসমাইল এর শিকার হয়ে উভয়ে ফিরলে বাংলাদেশের জয়ের আশা ফিকে হয়ে যায়। শেষ ওভারে গিয়ে বাংলাদেশ অল আউট হলে প্রোটিয়ারা জয় পায় সীমিত ব্যবধানে।

ওপেনিংয়ে ৬৯ রানে জুটি গড়েছেন শামিমা – শারমিন

নিজেদের বিশ্বকাপ অভিষেক স্মরণীয় করে রাখতে না পারলেও দলগত পারফরম্যান্স ছিলো দুর্দান্ত। দক্ষিণ আফ্রিকার মতো দলকে মাত্র ২০৭ রানে আটকে ফেলে জয়ের চেষ্টাটা বিফলে গেলেও প্রত্যাশার চেয়ে ভালো খেলেছে প্রমীলারা। ধারাবাহিকতা ধরে রাখতে পারলে পরবর্তী ম্যাচগুলোতে অন্তত একটা জয় আসবেই।

অতিরিক্ত ডট খেলাই বাংলাদেশের হারের মূল কারণ সেটা সহজবাক্যে শিকার করে নিয়েছেন ক্যাপ্টেন নিগার, এও জানিয়েছেন যে তিনি এবং রিতু শেষপর্যন্ত থেকে ম্যাচটা নিজেদের করে নিতে সর্বাত্মক চেষ্টা করেছেন। তবে ভক্তদের জন্য দিয়ে রাখলেন আশা বানি, “আমরা এখানে এসেছি সমর্থকদের আনন্দ দেয়ার জন্য, যারা দেশে বসে একটি জয়ের জন্য অপেক্ষা করছে। আমরা তাদেরকে পরবর্তী ম্যাচে আশাহত করতে চাই না!”

সংক্ষিপ্ত স্কোরঃ
দক্ষিণ আফ্রিকা ২০৭/১০
ক্যাপ ৪২, ওলভারডাট ৪১;
তৃষ্ণা ৩৫-৩, জাহানারা ২৮-২, রিতু ৩৬-২|
বাংলাদেশ ১৭৫/১০
শারমিন ৩৪, নিগার ২৯, রিতু-শামিমা ২৭;
খাকা ৩২-৪(ম্যাচসেরা), ক্লাস ৩৬-২|
ফলাফলদক্ষিণ আফ্রিকা ৩২ রানে বিজয়ী

 

, , ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর