Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

ক্ষুদে লেগস্পিনার সাদিদকে নজরে রেখেছে বিকেএসপি

Cricketkhor Desk

Cricketkhor Desk

শচীনের নজরে এসেছেন সাদিদ!

বয়স মাত্র ছয়; কিন্তু নজর কেড়েছেন কিংবদন্তী ব্যাটার শচীন ও কিংবদন্তী লেগ স্পিনার শেন ওয়ার্নের। বর্তমান সময়ের সেরা লেগ স্পিনার রশিদ খানও জানিয়েছেন শুভ কামনা। বলছি বরিশালের ছোট্ট আছাদুজ্জামান সাদিদের কথা।

বয়স ছয় হলেও এই বয়সেই আয়ত্ত করেছেন স্পিন। পাশাপাশি গুগলিতেও সমানভাবে পারদর্শী সাদিদে মুগ্ধ হয়ে ওয়ার্ন বলেন ‘অসাধারণ!’ শচীনও বেশ প্রশংসায় ভাসান। মূহুর্তেই ভাইরাল হওয়া সাদিদের দায়িত্ব নিয়েছেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। এবার সাদিদকে নজরে রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের একমাত্র ক্রিড়া প্রতিষ্ঠান বিকেএসপি। বিষয়টি জানিয়েছেন বাংলাদেশের অন্যতম সেরা কোচ নাজমুল আবেদীন ফাহিম।

ক্রিকফ্রেঞ্জিতে প্রচারিত দ্যা তামিম ইকবাল শো’তে সাদিদকে নিয়ে কথা তোলেন তামিম ইকবাল। তামিমের প্রশ্নের উত্তরে ফাহিম জানান, “তামিম যে ছেলেটার কথা বলল ওর সাথে আমার কথা হয়েছে। ওর বয়স মাত্র ছয়। আমরা সিদ্ধান্ত নিয়েছি, দুই-তিন মাস পরপরই ওকে এক সপ্তাহের জন্য বিকেএসপিতে নিয়ে আসা হবে, ওর বাবা সহ। একসাথে থাকবে, এখানে খেলবে। আমরা দেখব, এরপর চলে যাবে।”

তামিমের বিশ্বাস আগামী ৫-১০ বছরে সাদিদ বাংলাদেশকে অনেক কিছু দিবে। তবে তামিমের আশঙ্কা, ভুল কোচিং বা ভুল প্রতিক্রিয়া সাদিদের অ্যাকশনে পরিবর্তন আনবে। তামিমের এমন আশঙ্কার জবাবে কোচ ফাহিম একমত প্রকাশ করেন। এছাড়াও তিনি বলেন, বাংলাদেশে যত্নের অভাবে অনেক লেগ স্পিনার হারিয়ে যাচ্ছে।

ফাহিম বলেন, “বিকেএসপিতে আমি সিলেকশানে ছিলাম। সেখানে ১৫ বছরের ১২-১৩ জন লেগস্পিনার আমি দেখেছি। যারা তাদের বয়স অনুযায়ী যথেষ্ট ভালো। এরা কেন বড় হয়ে ভালো লেগস্পিনার হয় না, আমার জানা নেই। আমি যেটা মনে করি, অনেকের হাতে পড়ে এদের অ্যাকশনে অনেক পরিবর্তন চলে আসে। সহজাত প্রতিভাকে আমরা অনেকেই নষ্ট করে দিয়েছি। তারা যেভাবে হলে ভালো হতো, সেভাবে আমরা হতে দেইনি। এতো মানুষের মধ্যে ২-৪ জন লেগস্পিনার হবে না, এটা হয় না।”