Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

জ্যোতির ফিফটির পর বোলারদের দারুণ বোলিংয়ে শুভসূচনা বাঘিনীদের

Sayem

Sayem

আবুধাবিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশ দল। অর্ধশতক হাঁকিয়ে ম্যাচসেরা হয়েছেন ক্যাপ্টেন নিগার সুলতানা জ্যোতি।

শেখ জায়েদ আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ দল। কোনো জেনুইন পেসার ছাড়াই সম্পূর্ণ স্পিননির্ভর বোলিং আক্রমণ নিয়ে মাঠে নামে বাংলাদেশ। প্রায় ৮ বছর পর বাংলাদেশের জার্সিতে খেলতে নামেন ফারজানা পিংকির পরিবর্তে স্কোয়াডে আসা সোহেলি আক্তার।

ব্যাটিংয়ে শুরুটা ভালো করেন দুই ওপেনার শামীমা সুলতানা ও মুর্শিদা খাতুন। ২৮ রানে ভাঙ্গে ওপেনিং জুটি। ১৬ রান করে মুর্শিদা ফেরার পর ক্যাপ্টেন নিগার এবং শামীমা গড়েন ৬২ রানের জুটি। ৭ চারে ৪৮ রান করে শামীমা ফিরলে এরপর দ্রুতই ফেরেন মোস্তারি। শুরুর দিকে ধীরগতিতে খেলা জ্যোতি জ্বলে উঠেন তৃতীয় উইকেটের পতন ঘটার পর। ৭ চার ও এক ছক্কায় ক্যারিয়ারের প্রথম অর্ধশতক তুলে নেন জ্যোতি, এর আগে এই ফরম্যাটে একটি শতক হাঁকিয়েছিলেন তিনি। শেষ ৩ ওভারে ৪০ রান এলে বাংলাদেশ ১৪০ পার করে। ইনিংসের শেষ বলে জ্যোতি আউট হওয়ার আগে দলকে এনে দেন ১৪৩ রানের লড়াকু সংগ্রহ, নিজে করেন ১০ চার ও এক ছক্কায় ৬৭ রান।

জবাবে পাঁচ রানে দুই গুরুত্বপূর্ণ ব্যাটারকে সাজঘরে ফিরে পায় আয়ারল্যান্ড। তৃতীয় উইকেটে ৪৫ রান যোগ করা হান্টার-ডিলানি জুটি ভাঙ্গে সালমার ডিরেক্ট থ্রো তে। ডিলানি ২৮ ও হান্টার ৩৩ রান করেন। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আইরিশরা। শেষদিকে বিপদজনক হয়ে ওঠা রিচার্ডসনকে রান আউট করে কাজের কাজটা করে দেন লতা মন্ডল, প্রস্তুতি ম্যাচে পাঁচ উইকেট নেয়া লতা আজ বোলিং-ব্যাটিং কিছুই পাননি। লক্ষ্যমাত্রার ১৪ রান দূরে থেকে শেষ ওভারে অল আউট হয় আয়ারল্যান্ড। বাংলাদেশ পায় কাঙ্ক্ষিত জয়।

প্রায় ৪০° সেলসিয়াস অনুভূত হওয়া গরমে প্রথম চ্যালেঞ্জটা ভালোভাবেই উতরে গেছে বাংলাদেশ। যদিও ব্যাটিং, ফিল্ডিং উভয় ইনিংসেই স্ট্রাগল করতে দেখা গেছে প্লেয়ারদের। ৭০ ভাগের বেশী আদ্রতায় ম্যাচ খেলাটা কঠিনই বটে।

প্রথম ম্যাচের দারুণ জয় উজ্জীবিত করবে গোটা দলকে। টুর্নামেন্ট শুরুর আগে দুই মূল তারকাকে হারিয়ে কিছু আশংকায় পড়া বাংলাদেশের বিশ্বকাপ মিশন আছে ঠিকঠাক। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও হট ফেভারিট বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ আগামীকাল একই সময়ে স্কটল্যান্ডের বিপক্ষে।

স্কোরকার্ডঃ
বাংলাদেশ ১৪৩-৪(২০)
জ্যোতি ৬৭(৫৩), শামীমা ৪৮(৪০), মুর্শিদা ১৬(১৬); রিচার্ডসন – পল ২০/১
আয়ারল্যান্ড ১২৯-১০(১৯.৪)
রিচার্ডসন ৪০(২৬), হান্টার ৩৩(৩২), ডিলানি ২৮(৩০); সালমা ১৯-৩, নাহিদা ২৩-৩, মেঘলা ২৬-২।