Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম চ্যালেঞ্জ হোয়াইট ফার্নস

Sayem

Sayem

গত মাসে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ঘোষণা করেছিল আইসিসি নারী চ্যাম্পিয়নশিপ ২০২২-২০২৫ সাইকেলের বিস্তারিত। সেখানে জানা গিয়েছিল প্রথমবারের মতো চ্যাম্পিয়নশিপে অন্তর্ভুক্ত হওয়া বাংলাদেশ নারী দল কিউইদের দেশে ভ্রমণ করবে সিরিজ খেলার উদ্দ্যেশ্যে।

জানা গিয়েছিল, এওয়ে তালিকায় থাকা ওয়েস্ট ইন্ডিজ অথবা নিউ জিল্যান্ড হবে টাইগ্রেসদের প্রমীলা চ্যাম্পিয়নশিপের অভিষেক সিরিজের আয়োজক ও প্রতিপক্ষ।
গতকাল প্রকাশ হওয়া নিউ জিল্যান্ড ক্রিকেটের ২০২২-২৩ গ্রীষ্মের শিডিউলে নিশ্চিত হয়েছে যে বাংলাদেশ তাদের চ্যাম্পিয়নশিপ যাত্রা শুরু করবে ক্রাইস্টচার্চে। আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হবে দুই ফরম্যাটে মোট ৬ ম্যাচের সিরিজটি।

এবারই প্রথম কোনো দ্বিপাক্ষিক সিরিজে হোয়াইট ফার্নস দের মোকাবিলা করবে বাংলাদেশ। এর আগে দুই ফরম্যাটে দু’টি ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছে, এবারের ওয়ানডে বিশ্বকাপে এবং ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে!

নারী চ্যাম্পিয়নশিপের তিনটি ওয়ানডে ম্যাচ খেলার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে তিনটি টি-২০ ম্যাচ খেলবে উভয় দল।
দক্ষিণ আফ্রিকায় আগামী জানুয়ারিতে হতে যাওয়া বিশ্বকাপে র‍্যাংকিংয়ের ভিত্তিতে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড। অন্যদিকে আগামী মাসে আটটি দলের মধ্যে হবে এই বিশ্বকাপে জায়গা করে নেয়ার লড়াই। আট দল থেকে সেরা দুই দল স্থান পাবে ২০২৩ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে।

সিরিজের ছয়টি ম্যাচ হবে নিউজিল্যান্ডের ছয়টি শহরের ছয়টি ভেন্যুতে। টি-টোয়েন্টি ম্যাচগুলো ক্রাইস্টচার্চ, ডানেডিন ও কুইন্সটাউনে; ওয়ানডে ম্যাচগুলো হবে নর্থ আইল্যান্ডের তিন মাঠে। প্রতিটি ম্যাচের ফাঁকে পর্যাপ্ত বিরতি রাখা হয়েছে। ওয়ানডে ম্যাচগুলোর মধ্যে একটি হবে ডে-নাইট এবং একটি টি-টোয়েন্টি হবে ফ্লাডলাইটের আলোয়।
২ ডিসেম্বর শুক্রবার হ্যাগলি ওভালে শুরু করে ১৮ ডিসেম্বর রবিবার সিডন পার্কে শেষ হবে দুই ফরম্যাটের সিরিজটি।

তারিখ বারম্যাচভেন্যুসময়
২ ডিসেম্বর ২০২২শুক্রবার প্রথম টি-টোয়েন্টি হ্যাগলি ওভাল, ক্রাইস্টচার্চদুপুর একটা
৪ ডিসেম্বর রবিবার দ্বিতীয় টি-টোয়েন্টি ওটাগো ওভাল, ডানেডিনসকাল আটটা
৭ ডিসেম্বর বুধবার তৃতীয় টি-টোয়েন্টি জন ডেভিস ওভাল, কুইন্সটাউনসকাল আটটা
১১ ডিসেম্বর রবিবার প্রথম ওয়ানডে বেসিন রিজার্ভ, ওয়েলিংটন ভোর পাঁচটা
১৪ ডিসেম্বর বুধবারদ্বিতীয় ওয়ানডে ম্যাকলিন পার্ক, নেপিয়ারসকাল আটটা
১৮ ডিসেম্বর রবিবার তৃতীয় ওয়ানডে সিডন পার্ক, হ্যামিল্টন ভোর পাঁচটা
সিরিজ শিডিউলঃ হোয়াইট ফার্নস বনাম টিম টাইগ্রেস

নিউ জিল্যান্ডে এবারের বিশ্বকাপ খেলে আসা জ্যোতির দল আবারও কিউইদের দেশে যাবে নতুন আশা নিয়ে। কাগজেকলমে যোজন এগিয়ে থাকা ডিভাইন-বেটসদের বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হবে টিম টাইগ্রেসদের। তবে বাংলাদেশ ছেড়ে কথা বলবেনা, যার প্রমাণ বিশ্বকাপে দিয়ে এসেছে। এবার সালমা-রুমানারা চাইবে তাদের চমকে দিয়ে আশানুরূপ সাফল্য নিয়ে আসতে।

August 2022
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031