Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

পাকিস্তান সিরিজ দিয়ে কাল শুরু হচ্ছে যুবাদের নতুন ব্যাচের কার্যক্রম

Sayem

Sayem

দেড় দশক পর পাকিস্তান সফরে গিয়েছে বাংলাদেশ যুব দল। তিন ফরম্যাটে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ইতোমধ্যে পাকিস্তানে অবস্থান করছে ১৬ সদস্যের বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল

আকবর আলীর নেতৃত্বে ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ের পরবর্তী ব্যাচ কোভিডের কারণে সঠিকভাবে গড়ে উঠতে পারেনি, ফলে ২০২২ অ১৯ বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের পারফরম্যান্স ছিল হতাশাজনক। এমন ভরাডুবির পর আবারও ঢেলে সাজানো হয়েছে অ১৯ দল। এবার আগেভাগেই হাই প্রোফাইল কোচ নিয়োগ এবং যুব ক্রিকেট লীগ সেরে নিয়ে যুব দলের কার্যক্রম শুরু করেছে বিসিবি।

বিশ্বজয়ী ব্যাচ প্রায় ৪০টি ম্যাচ খেলে নিজেদের প্রস্তুত করেছিল। শিরোপা পুনরুদ্ধারের মিশনে প্রস্তুত হওয়ার জন্য এবারের ব্যাচ পাবে ২৫এর অধিক ম্যাচ খেলার সুযোগ। তার প্রথম ধাপ পাকিস্তান সফর। ১৬ সদস্যের স্কোয়াড নিয়ে পাকিস্তান গিয়েছে বাংলাদেশ বাংলাদেশ। লম্বা ভ্রমণ শেষে দুবাই হয়ে মুলতান পৌঁছেছে তারা। সেখানে পৌঁছুনোর পর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে স্কোয়াড।

পিসিবির উদ্যোগে আয়োজিত বয়সভিত্তিক পর্যায়ে প্রথম ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্ট পিজেএল থেকে বেশীরভাগ ক্রিকেটার বাছাই করেছে পাকিস্তান।

ব্যাটিং কোচ ওয়াসিম জাফরের দীক্ষা নিচ্ছেন জিশান আলম

সিরিজের প্রাথমিক ভেন্যু ফয়সালাবাদ নির্ধারণ করা হলেও পরে তা সরিয়ে নেয়া হয়েছে মুলতান স্টেডিয়ামে। মঙ্গলবার পৌঁছে গতকাল এবং আজ বাংলাদেশ সেরেছে প্রস্তুতি। স্টুয়ার্ট ল এবং ওয়াসিম জাফরের শিষ্যরা প্রস্তুত লাল-সবুজের জার্সিতে তাদের প্রথম এসাইনমেন্ট এর জন্য।

সফরে তিন ফরম্যাটের জন্য স্বাগতিকেরা আলাদা আলাদা দল ঘোষণা করলেও ১৬ সদস্যের দল নিয়েই সব ফরম্যাট খেলবে বাংলাদেশ। দেশে স্ট্যান্ড-বাই রাখা হয়েছে ৫জনকে। সব ফরম্যাটে পাকিস্তানের অধিনায়ক সাদ বেগ, বাংলাদেশের অহরার আমিন পিয়ান।

এই সফরে নেই গত বিশ্বকাপে ব্যাক টু ব্যাক শতক হাঁকানো আরিফুল ইসলাম, এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিবে সে। পিজেএল খেলে আসা আরিফুলের কাছ থেকে দেখার সুযোগ হয়েছিল প্রতিপক্ষ দলের প্লেয়ারদের, তার সাথে কথা বলে ওদের সবার ব্যাপারে ধারণা নিয়েছেন কোচ ও নির্বাচক।


কাল একমাত্র চারদিনের অনানুষ্ঠানিক টেস্ট ম্যাচ দিয়ে শুরু হবে তিন সপ্তাহব্যাপী সিরিজ। এরপর তিনটি ৪৫ ওভারের ওয়ানডে ম্যাচ ও দুটো টি-টোয়েন্টি ম্যাচ খেলবে উভয় দল।

সফরে বাংলাদেশ দলঃ
অহরার আমিন পিয়ান (অধিনায়ক), মাহফুজুর রহমান রাব্বী (সহ-অধিনায়ক), জিশান আলম, আশিকুর রহমান শিবলী, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, শাহারিয়ার সাকিব, সোহাগ আলী, শিহাব জেমস, সিয়াম হোসাইন দীপু, পারভেজ রহমান জীবন, ওয়াসি সিদ্দিকী, রাফিউজ্জামান, তানভীর আহাম্মেদ, রোহানাত দৌল্লাহ বর্ষণ, ইকবাল হোসেন ইমন, মারুফ মৃধা।
রিজার্ভঃ আদিল বিন সিদ্দিক, নাঈম আহমেদ, নুরুল হাসান রোমেন, সাইফ আজাদ প্রমি ও একান্ত শেখ।

সফরসূচিঃ
৪-৭ নভেম্বরএকমাত্র চারদিনের ম্যাচ

১০ নভেম্বরপ্রথম একদিবসীয় ম্যাচ
১২ নভেম্বরদ্বিতীয় একদিবসীয় ম্যাচ
১৪ নভেম্বরতৃতীয় একদিবসীয় ম্যাচ

১৬ নভেম্বরপ্রথম টি-টোয়েন্টি
১৮ নভেম্বরদ্বিতীয় টি-টোয়েন্টি

February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728