Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

প্রমীলা অ১৯ বিশ্বকাপের তৃতীয় আসরের আয়োজক বাংলাদেশ

Sayem

Sayem

আগামী বছর থেকে শুরু হতে যাচ্ছে মেয়েদের বয়সভিত্তিক অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে যাত্রা শুরু হবে প্রমীলা যুব বিশ্বকাপ এর। বাংলাদেশে অনুষ্ঠিতব্য মেয়েদের বয়সভিত্তিক পর্যায়ে সর্বোচ্চ ইভেন্ট এর প্রথম আসর নানা কারণে বাতিল হওয়ার পর এবার এই টুর্নামেন্টের তৃতীয় আসর এর স্বাগতিক হওয়ার অনুমতি পেয়েছে বাংলাদেশ।

২০২০ সালে শুরু হওয়ার কথা ছিল আইসিসি নারী টি-টোয়েন্টি অ১৯ বিশ্বকাপ। বাংলাদেশ প্রথম আসরটির আয়োজক হিসেবে চূড়ান্ত থাকলেও কোভিডের ধ্বাক্কায় কয়েকবার পেছানোর পর শেষ পর্যন্ত আসরটি ভেস্তে দেয় আইসিসি। যার ফলে ২০২৩ এর ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় হতে যাচ্ছে এই টুর্নামেন্টের উদ্বোধনী আসর। ঐ টুর্নামেন্ট এর জন্য দলগুলো ইতোমধ্যেই তোড়জোড় শুরু করে দিয়েছে।

প্রথম ইভেন্ট শুরু হওয়ার আগেই আইসিসি ঘোষণা করেছে পরবর্তী দুই আসরের আয়োজক দেশের নাম। আইসিসি ম্যানেজমেন্ট এর রিভিউ শেষে বোর্ড মিটিংয়ে আয়োজক দেশগুলোর নাম অনুমোদন পেয়েছে। একই সাথে ছেলেদের ও মেয়েদের পরবর্তী দুই যুব বিশ্বকাপ আসরের আয়োজকদের চূড়ান্ত করেছে আইসিসি।

২০২৪ আইসিসি মেনস অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ হবে শ্রীলঙ্কায়, পরবর্তী আসর ২০২৬ সালে আয়োজক হবে আফ্রিকার দুই দেশ জিম্বাবুয়ে ও নামিবিয়া।

অপরদিকে ২০২৫ আইসিসি ওমেন্স অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে মালয়েশিয়া ও থাইল্যান্ড। এর পরবর্তী আসর ২০২৭ সালে আয়োজক হিসেবে বাংলাদেশের সাথে যোগ দেবে নেপাল।

বাংলাদেশে নারী ক্রিকেটের অগ্রগামী এই সময়ে এটি নিশ্চয়ই দারুণ খবর। প্রথম নারী যুব বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে অ১৯ মেয়েরা, এর ফাঁকে বছর চারেক পর এই টুর্নামেন্ট বাংলাদেশে আয়োজনের খবর নিশ্চয় আনন্দিত করবে উঠতি মেয়ে ক্রিকেটারদের।

ইতিমধ্যে ২০২৪ আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ এর পূর্ণাঙ্গ আসর একচ্ছত্রভাবে আয়োজনের সুখবর পেয়েছে বাংলাদেশ। এবার মেয়েদের বয়সভিত্তিক বিশ্বকাপ আয়োজনের অনুমতিটাও মিলে গেলো। এতসব আয়োজন সামনে রেখে মেয়েদের ক্রিকেটে নজর ও ব্যস্ততা বাড়াবে বিসিবি সেটাই প্রত্যাশা।