Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

মেয়েদের এশিয়া কাপে প্রথমদিন মাঠে নামবে বাংলাদেশ – ভারত

Sayem

Sayem

ছেলেদের এশিয়া কাপের মিশন শেষে শুরু হচ্ছে মেয়েদের লড়াই। পহেলা অক্টোবর সিলেটে শুরু হবে এবারের আসরে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ মাঠে নামবে প্রথম ম্যাচে। একই দিনে মাঠে নামবে শক্তিশালী ভারত নারী দলও।

২০১৮ সালে সর্বশেষ এশিয়া কাপ গড়িয়েছিল মাঠে। মালেশিয়ায় অনুষ্ঠিত সেই আসরে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ নারী দল। এরপর আর মাঠে গড়ায়নি মেয়েদের এশিয়া কাপ। দীর্ঘ ৪ বছর পর বাংলাদেশ আয়োজন করছে এশিয়া কাপ।

এবারের আসর হবে রাউন্ড রবিন পদ্ধতিতে। সবগুলো ম্যাচ হবে সিলেটে। সিলেটের দুই ভেন্যুতে হবে খেলা। আন্তর্জাতিক স্টেডিয়াম ও আউটার গ্রাউন্ডে হবে টুর্নামেন্টটি। দিনের আলোতে হবে সবগুলো ম্যাচ। সকাল ৯টা ও দুপুর দেড়টা থেকে শুরু হবে ম্যাচগুলো।

আউটার গ্রাউন্ডে বাংলাদেশ ও থাইল্যান্ডের ম্যাচ দিয়ে পর্দা উঠবে টুর্নামেন্টের। প্রথম পাঁচদিন ঐ মাঠে খেলা গড়ানোর পর বাকী সব ম্যাচ হবে মূল স্টেডিয়ামে। গ্রুপ পর্বে ১ থেকে ১১ অক্টোবর প্রতিদিন খেলা হবে, একদিন বাদে প্রতিদিনই দুইটি করে ম্যাচ। গ্রুপ পর্বের পর ১৩ অক্টোবর একদিনে হবে শীর্ষ চার দল নিয়ে প্লে-অফ রাউন্ড, সেমিফাইনালের একদিন পর ১৫ অক্টোবর দুপুরে ফাইনাল দিয়ে টুর্নামেন্টের পর্দা নামবে।

পূর্ণাঙ্গ শিডিউল

বাংলাদেশের ম্যাচ শিডিউলঃ

বাংলাদেশ বনাম থাইল্যান্ড, ১ অক্টোবর, সকাল ৯টা

বাংলাদেশ বনাম পাকিস্তান, ৩ অক্টোবর, সকাল ৯টা

বাংলাদেশ বনাম মালয়েশিয়া, ৬ অক্টোবর, দুপুর ১ঃ৩০টা

বাংলাদেশ বনাম ভারত, ৭ অক্টোবর, দুপুর ১ঃ৩০টা

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা, ১০ অক্টোবর, সকাল ৯টা

বাংলাদেশ বনাম আরব আমিরাত, ১১ অক্টোবর, সকাল ৯টা

এবারে দল সংখ্যা সাতটি। চারটি পূর্ণ সদস্য দেশের পাশাপাশি তিনটি সহযোগী সদস্য দল। প্রতি দল একে অপরকে একবার করে মোকাবিলা করবে। কাগজে-কলমে বাংলাদেশ আর ভারতের শক্তিমত্তার ধারেকাছেও নেই কেউ। তবে শ্রীলঙ্কা – পাকিস্তাও কম যাবে না। স্বাগতিক হওয়ায় বাড়তি সুবিধা আদায় করে নিয়ে শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ জ্যোতির দলের সামনে।