বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড: ম্যাচ প্রিভিউ

Akash Khan
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • শেয়ার করুন

  • Facebook

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে সিরিজ সমাপ্ত করার পর আরো একটি নতুন সিরিজ খেলতে প্রস্তুত বাংলাদেশ। নিজেদের মাঠে এবার প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আগামীকাল , বুধবার মিরপুর শের এ বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচ খেলতে মুখোমুখি হবে দুই দল।

ঘরের মাঠে খেলা হলেও টি২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের সাথে বাংলাদেশের অতিত পারফর্মেন্স অতি সাধারণ, তবে কিউইরা তাদের দ্বিতীয় সারির দল পাঠিয়েছে এবং বাংলাদেশের সুযোগ রয়েছে টি২০ কাপের আগে নিজেদের আরো একবার জয় দিয়ে উজ্জীবিত করে নিতে। বাংলাদেশ যখন সর্বশেষ নিউজিল্যান্ডে সফর করেছে তখন সাদা বলের ক্রিকেটের সব গুলো ম্যাচেই পরাজিত হয়েছে, তাই ঘরের মাঠে কিউইদের হারিয়ে মধুর প্রতিশোধ নেয়ার সুযোগ হাতছানি দিচ্ছে। তবে সেই স্বপ্ন পুরণ হতে হলে টাইগারদের খেলতে হবে অজিদের সাথে খেলা সিরিজে করা ভুল গুলোকে শুধরে নিয়ে।

এই সিরিজেও মিরপুরের চিরচেনা স্লো এবং স্পিন পিচ হবার সম্ভাবনা রয়েছে। যদি অজি সিরিজের মতো পিচ হয় তবে বারতি সুবিধা পাবে টাইগার স্পিনাররা। সেই সাথে কার্যকরী হয়ে উঠবে মুস্তাফিজুর রহমানের বোলিং। সেসব চিন্তা করেই এই সিরিজের স্কোয়াড সাজিয়েছে নির্বাচকরা। দলে ফিরেছে অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহীম, তাকে নিয়ে বর্তমানে দলে উইকেটরক্ষক সংখ্যা দাড়িয়েছে তিনে। যদিও সাদা বলে লিটন কিপিং করে না এবং কোচের ভাষ্য মতে প্রথম চার ম্যাচে দুই কিপার সোহান ও মুশফিককে দুই ম্যাচ করে কিপিং করার সুযোগ দিবে। কিপিং এর সাথে রয়েছে উদ্বোধনী ব্যাটসম্যানদের মাঝে কে সুযোগ পাবে। গত সিরিজ ভালে কাটেনি সৌম্য-নাইমের, এবং এক সিরিজ ছুটি কাটিয়ে দলে অন্তর্ভুক্ত হয়েছে লিটন। তাই এই তিনজনের মাঝে কোন দুইজন উদ্বোধনী জুটি হিসেবে মাঠে নামবে সেটাই হবে দেখার বিষয়। তবে দলের অভিজ্ঞ-করুন মিশ্রণে থাকা মিডল অর্ডারে থাকছে সাকিব, রিয়াদ, আফিফ, শামিমদের মতো ব্যাটসম্যান। বোলিং এ থাকছে মুস্তাফিজ, সাকিব, নাসুম, মেহেদী , রুবেল তাসকিনরা।

নিউজিল্যান্ড দলের৷ অধিকাংশ ক্রিকেটারদের অভিজ্ঞতার ঝুলি একদম ছোট৷ অধিনায়ক টম লাথাম, কলিন ডি গ্রান্ডহোম এবং স্কট ছাড়া বাকিদের ম্যাচ সংখ্যা দশের কম। টম লাথাম তার শেষ টি২০ খেলেছে ২০১৭ সালে। দলের সাথে রয়েছে অভিষেক না হওয়া তরুন ক্রিকেটার। কিউইরা টাইগাদের বিপক্ষে ছয় জন পেসার রেখেছে তাদের স্কোয়াডে, স্পেশালিস্ট স্পিনার আছে মাত্র এক জন। সফরকারীদের দলে সর্বশেষ যোগ দিয়েছে ম্যাট হেনরী, করোনা পজিটিভ হওয়া এ্যালেনের বিকল্প হিসেবে দলে অন্তর্ভুক্তি তার।

আলোচনায় থাকছেন যারা :

সর্বশেষ দুই টি২০ সিরিজে ব্যাটিং দিয়ে আফিফ এবং বল হাতে সাকিবের পারফর্মেন্স অসাধারণ৷ তবে সবার চোখ থাকবে মুশফিকুর রহীমের দিকে। অজি সিরিজে কঠোর কোয়ারান্টাইন নিয়মের কারণে খেলতে না পারলেও এই সিরিজে মিডল অর্ডারের মূল দ্বায়িত্ব থাকবে তারই কাধে।

নিজেকে প্রমানের আরো একটি সুযোগ পেলো কলিন ডি গ্রান্ডহোম। বাংলাদেশ সিরিজে ভালো খেলে হয়তো আবারো সুযোগ পাবে মূল দলে। হান্ড্রেড ক্রিকেটে ভালো ফর্মে থাকায় আশা করা যায় জাতীয় দলের জার্সিতেও ভালো করবে।

টিম নিউজ:

লিটনের মুশফিকের দলে অন্তর্ভুক্তি দল গঠনে প্রভাব ফেলছে। যদিও মিথুনের বাদ পরার কারণে মুশফিক মিডলে খেলবে সুনিশ্চিত, তবে ওপেনার লিটনের জন্য নাইম-সৌম্য থেকে কে বাদ পড়ছে সেটাই দেখার বিষয়। ধারণা করা হচ্ছে প্রথম ম্যাচে নাইম-লিটন জুটিই দেখা যেতে পারে। অন্য দিকে ইঞ্জুরির সমস্যাও রয়েছে, অনুশীলনের সময় হাতে ব্যথা পায় আফিফ তবে আশার কথা আঘাত গুরুতর নয়।

সর্বশেষ খেলা টি২০ দলের অধিকাংশ ক্রিকেটারই দলে নেই কিউইদের, তাই বলাই যায় দলে বেশ কয়েকজনের অভিষেক এবং অসংখ্য পরিবর্তন আসতে চলছে।

সম্ভাব্য একাদশঃ

নিউজিল্যান্ড : হেনরি নিকলস, উইল ইয়ং, রচিন রবিন্দ্রো, টম লাথাম, টম ব্লান্ডেল, কোল ম্যাকঞ্চি, কলিন ডি গ্র‍্যান্ডহোম, ডগ ব্রেসওয়েল, স্কট কুজ্ঞেলেইজেন, হামিশ ব্যানেট, আজাজ প্যাটেল

বাংলাদেশ : মোহাম্মদ নাইম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, আফিফ, মেহেদী , শরিফুল, মোস্তাফিজ, নাসুম

পিচ এবং আবহাওয়া :
বুধবার ঢাকায় বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। মিরপুরের পিচে সর্বশেষ সিরিজে প্রথমে ব্যাটিং করা দলের গড় রান ছিলো ১২৫। এই সিরিজেও গত সিরিজের মতো স্লো এবং স্পিন বান্ধব উইকেট হবে।

 

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর