Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

কমনওয়েলথ গেমস বাছাইয়ে বাংলাদেশ দলে নেই জাহানারা!

Sayem

Sayem

নভেম্বরে জিম্বাবুয়েতে বেশ দারুণ একটা সফর করেছিল বাংলাদেশের মেয়েরা। করোনাঝক্কিতে মাঝপথে বিশ্বকাপ বাছাই বাতিল হয়ে গেলেও নারীদের ওয়ানডে বিশ্বকাপ এবং ওমেন্স চ্যাম্পিয়নশিপে জায়গা নিশ্চিত করে দেশে ফিরেছিল তারা।

দেশে ফিরে দুইজন সদস্য করোনা পজিটিভ হওয়ায় বেশ লম্বা সময় ধরে কোয়ারেন্টাইনে থাকতে হয় তাদের। যেজন্য দেরিতে শুরু হয় মেয়েদের পরবর্তী মিশন কমনওয়েলথ গেমস বাছাইপর্বের ক্যাম্প। ক্যাম্প শুরুর পর বেশ ভালো প্রস্তুতি সেরেছে তারা। দারুণ চমক দিয়ে আজ ঘোষণা হয়েছে চুড়ান্ত স্কোয়াড। মালয়েশিয়ার উদ্দেশ্যে কাল দেশ ছাড়বে সবাই।

অভিষেকের পর এই প্রথমবার জাতীয় দল থেকে বাদ পড়লেন জাহানারা আলম। জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজ এবং বিশ্বকাপ বাছাইপর্বে ভালো বোলিংয়ের পর তার স্ট্যান্ডবাই থাকাটা বেশ অবাক করা বটে। ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও ক্যাপ্টেন্সি পেলেন নিগার সুলতানা। আগে উভয় ফরম্যাটে ছিলেন রুমানা এবং সালমা।
দলে বেশ একটা পরিবর্তন এসেছে বলা যাবে না! নারীদের সবশেষ স্কোয়াডের জাহানারা, খাদিজা ও নুজহাত এবার স্ট্যান্ডবাই; দলে এসেছেন তখন স্ট্যান্ডবাই থাকা শামিমা ও সুরাইয়া।

প্রথমবার দল থেকে বাদ জাহানারা

আইসিসি কমনওয়েলথ গেমস ক্রিকেট বাছাইপর্ব ২০২২ এর জন্য বাংলাদেশের স্কোয়াডঃ
নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), রুমানা আহমেদ, সালমা খাতুন, ফারজানা হক পিংকি, শামিমা সুলতানা, ফাহিমা খাতুন, রিতু মনি, মুর্শিদা খাতুন, নাহিদা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, লতা মন্ডল, সোবহানা মোস্তারি, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আক্তার মেঘলা ও সুরাইয়া আজমিম ছন্দা।
স্ট্যান্ডবাইঃ জাহানারা আলম, নুজহাত তাসনিয়া টুম্পা ও খাদিজা তুল কুবরা।

১৯৯৮ সালের পর আবারো কমনওয়েলথ গেমসে যুক্ত হয়েছে ক্রিকেট ইভেন্ট। এবার শুধুমাত্র মেয়েদের টি-টোয়েন্টি ফরম্যাট অনুষ্ঠিত হবে বার্মিংহামে। জুলাইয়ের ২৮ তারিখ থেকে হবে মূল পর্ব, ইতোমধ্যে র‍্যাংকিংয়ের ভিত্তিতে সাত দল নির্বাচিত হয়েছে। বাকী একটি দল যাবে পাঁচ দলের বাছাইপর্ব খেলে। চলতি মাসের ১৮ থেকে ২৪ তারিখ মালয়েশিয়ায় হবে বাছাইপর্বটি।

সিঙ্গেল রাউন্ড টুর্নামেন্টে স্বাগতিক মালয়েশিয়া এবং কেনিয়া ও স্কটল্যান্ডের সাথে অংশ নেবে দক্ষিণ এশিয়ার দুই আইসিসি পূর্ণ সদস্য দেশ বাংলাদেশ ও শ্রীলঙ্কা। কুয়ালালামপুরের অদূরে সিলানগর, পুচংয়ে অবস্থিত কিনরারা একাডেমি ওভালে হবে সম্পূর্ণ টুর্নামেন্ট।

শিডিউলঃ

১৮ জানুয়ারিঃ
মালয়েশিয়া 🆚 স্কটল্যান্ড
বাংলাদেশ 🆚 কেনিয়া
১৯ জানুয়ারিঃ
স্কটল্যান্ড 🆚 শ্রীলঙ্কা
মালয়েশিয়া 🆚 বাংলাদেশ
২০ জানুয়ারিঃ
কেনিয়া 🆚 শ্রীলঙ্কা
২২ জানুয়ারিঃ
কেনিয়া 🆚 স্কটল্যান্ড
মালয়েশিয়া 🆚 শ্রীলঙ্কা
২৩ জানুয়ারিঃ
বাংলাদেশ 🆚 স্কটল্যান্ড
মালয়েশিয়া 🆚 কেনিয়া
২৪ জানুয়ারিঃ
বাংলাদেশ 🆚 শ্রীলঙ্কা