Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

রুমানার ৮০*, রিতুর অলরাউন্ড পারফর্ম্যান্সে ফাইনালে সবুজ দল

Sayem

Sayem

টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচের চার ইনিংসে হয়েছিলো মাত্র ২৯৫ রান। গ্রুপ পর্বের শেষ ম্যাচে এসে জমজমাট লড়াইয়ের ম্যাচে মোট রান হয়েছে ৩১৬। আগে ব্যাট করে লাল দলের সারমিন সুপ্তা করেছেন ৭২ রান, দ্বিতীয় ইনিংসে এসে তা ছাড়িয়ে গেলেন সবুজ দলের অভিজ্ঞ সেনানী রুমানা আহমেদ, খেলেছেন ম্যাচজেতানো ৮০* রানের ইনিংস।

নবম বাংলাদেশ গেমসের নারী ক্রিকেট ইভেন্টে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ সবুজ দল ও বাংলাদেশ লাল দল। জিতলেই ফাইনাল- সমীকরণ মাথায় রেখে নেমেছিলো দু’দলই।

টসে জিতে বোলিংয়ে সিদ্ধান্ত নেয় সবুজ দলের অধিনায়ক শারমিন সুলতানা।

ব্যাটিংয়ে নেমে দলীয় তৃতীয় ওভারেই প্র‍থম উইকেট হারায় লাল দল। এরপর জিন্নাত অর্থি এবং সারমিন সুপ্তা গড়েন ৪১ রানের জুটি। ১৯তম ওভারে জিন্নাত আউট হবার পর অধিনায়ক নিগারকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন সারমিন সুপ্তা। দুজনের ২০ রানের জুটি ভাঙ্গে সানজিদা মেঘলার বলে। এরপর রাবেয়া ঝিলিককে নিয়ে ৪৯ রানের বড় জুটি গড়েন সারমিন সুপ্তা, ১৮ রানে ঝিলিক আউট হলে ক্রিজে আসেন লতা মন্ডল। সারমিন-লতা মিলে আরো ২৭ যোগ করেন। যাওয়া-আসার মিছিলে একপাশে প্রতিরোধের চেষ্টায় ছিলেন সারমিন সুপ্তা। শেষে ৪৯তম ওভারে এসে সানজিদা মেঘলা ও দিলারা দোলার যৌথ প্রচেষ্টায় ৭২ রান করে সাজঘরে ফেরেন সারমিন সুপ্তা। শেষ পর্যন্ত সব ওভার খেলে লাল দলের ইনিংস দাঁড়ায় ৮ উইকেটে ১৫৭ রানে। সবুজ দলের সানজিদা মেঘলা, রিতু মনি ও দিশা বিশ্বাস ২টি করে উইকেট শিকার করেন।

জবাবে শুরুটা ভালো হয়নি সবুজ দলের ইনিংসের প্র‍থম ৯ বলেই তাদের দুই ওপেনার প্যাভিলিয়নে ফিরে। অভিজ্ঞ রুমানার সঙ্গে জুটিতে ১৯ রান করে অষ্টম ওভারে আউট হন সানজিদা ইসলাম। সুমাইয়া এসে রুমানার সঙ্গে গড়েন আরো ১৯ রানের জুটি। ১৬ ওভার শেষে সবুজ দলের সংগ্রহ দাঁড়ায় ৩৯-৪! শুরটা দারুণ হলেও এরপর রুমানা-রিতুর সামনে বোলিং ভালো করতে পারেনি লাল দলের বোলাররা। পঞ্চম উইকেট জুটিতে রুমানা-রিতুর ১২০ রানে ম্যাচ জয় নিশ্চিত করে সবুজ দল। রুমানা এবং রিতু দুজনেই পঞ্চাশ পার করে অপরাজিত থাকেন। লাল দলের লতা মন্ডল ২ উইকেট নেন।

বল হাতে ২ উইকেট শিকারের পর ব্যাট হাতে অপরাজিত ৫১* রানের ইনিংসের সুবাদে ম্যাচ অফ দ্যা ম্যাচ নির্বাচিত হন রিতু মনি।

এই জয়ে ফাইনাল নিশ্চিত করলো সবুজ দল। শুক্রবার ফাইনালে সালমা-জাহানারার নীল দলের মুখোমুখি হবে রুমানা-শারমিনের সবুজ দল।

অন্যদিকে টুর্নামেন্টে কোনো ম্যাচ না জিতেই বিদায় নিলো নিগার সুলতানা- সারমিন সুপ্তার লাল দল!

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ
লাল দল: ১৫৭-৯(৫০)
জিন্নাত ২২, রাবেয়া ১৮, লতা ১৩, সারমিন সুপ্তা ৭২;
পান্না ঘোষ ৭-৩-১২-১, দিশা বিশ্বাস ৯-০-৩২-২, রিতু মনি ৯-০-৪৪-২, সানজিদা মেঘলা ৯-১-২৪-২।

সবুজ দল: ১৫৯-৪(৪৭.২)
সানজিদা ইসলাম ১২, রিতু মনি ৫১, রুমানা আহমেদ ৮০;
নাহিদা ১০-০-৩০-১, পুজা ৭-১-২৮-১, লতা ৮.২-১-৪৩-২।

ম্যাচসেরাঃ রিতু মনি (সবুজ দল)
ফলাফলঃ বাংলাদেশ সবুজ দল ৬ উইকেটে জয়ী।