Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

শ্রীলঙ্কাকে হারিয়ে গ্রুপ পর্বে শীর্ষস্থান পাকা করলো অ-১৯ মেয়েরা

Sayem

Sayem

দক্ষিণ আফ্রিকায় নারী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ১০ রানের সীমিত ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ দল। আগে ব্যাট করে দুই ঝড়ো জুটির কল্যাণে ১৬৫ রানের বিশাল সংগ্রহ স্কোরবোর্ডে তোলা বাংলাদেশকে কিছুটা চ্যালেঞ্জ জানাতে পারলেও ম্যাচে ফিরতে পারেনি কখনোই শ্রীলঙ্কা।

উইলোমুর পার্ক বি মাঠে টস জিতে শ্রীলঙ্কা। তারা বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশকে পাঠায় ব্যাটিংয়ে। এক পরিবর্তন করে বাংলাদেশ- পেসার আশরাফি ইয়াসমিন অর্থির জায়গায় দলে আসেন আরেক পেস অলরাউন্ডার রিয়া আক্তার শিখা।
ব্যাটিংয়ে নেমে শুরুটা ধীরস্থিরভাবে করেন আফিয়া – মিষ্টি। একপ্রান্তে মিষ্টি এংকর রোল প্লে করলে অপরপ্রান্তে আফিয়া আনম ব্যাট হাতে ছড়াও হন লঙ্কান বোলারদের উপর। প্রথম পাঁচ ওভারে ৩৪ করা দুই ওপেনার ষষ্ঠ ওভারে তিন বাউন্ডারিতে ১৮ রান নিয়ে দলীয় ফিফটি তুলে নেন, পাওয়ারপ্লে শেষে বাংলাদেশের স্কোর ৫২-০।

পাওয়ারপ্লের পর দশ ওভার পর্যন্ত স্ট্রাইক রোটেট করে খেলে তারা। এগারোতম ওভারে ছক্কা হাঁকিয়ে টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম অর্ধশতক তুলে নেন আফিয়া হুমায়রা আনম প্রত্যাশা। তবে পরের ওভারেই বোল্ড আউট হয়ে সাজঘরে ফেরেন আফিয়া। ৭৫ রানের ওপেনিং জুটির ভাঙ্গার পর একই ওভারে শেষ হয় মিষ্টি রাণী সাহার ধীরগতির ইনিংস। ৩ ছক্কা ও ৫ চারে ৪৩ বলে ৫৩ করেন প্রত্যাশা, অপর ওপেনার মিষ্টি ২৪ বলে করেন ১৪ রান।

নেথারঞ্জলির করা বারোতম ওভার বাদে পুরো ম্যাচে বাংলাদেশ ব্যাটারদের কোনো চ্যালেঞ্জ করতে পারেনি শ্রীলঙ্কার বোলাররা। স্বর্ণা আক্তার ও দিলারা আক্তার এরপর মারকুটে ব্যাটিং করেন। দু’জনের ৫২ বলে ৮৬ রানের অপরাজিত জুটিতে বাংলাদেশ পায় ১৬৫ রানের বিশাল সংগ্রহ। শেষ বলে ফিফটি স্পর্শ করেন স্বর্ণা, ২ ছক্কা ৩ চারে ২৮ বলে ১৭৮ স্ট্রাইক রেটে ৫০* সংগ্রহ তার। দিলারা ১ ছক্কা, ৩ চারে ৩৬* রান তোলেন।

জবাবে মারুফা প্রথম ওভারেই বাংলাদেশকে সাফল্য এনে দেন। অপর ওপেনারকে ফেরান অধিনায়ক দিশা। তবে এরপর ম্যাচে ফেরার দারুণ প্রচেষ্টা দেখায় শ্রীলঙ্কা। ভিশমি গুনারত্নে ও দেওমী ভিহঙ্গ ৯৬ রানের বড়সড় জুটি গড়ে তোলেন। ফিফটি পার করার পর ভিহঙ্গকে আউট করেন মারুফা। দিশা এবং রিয়া কিছুটা খরুচে স্পেল লরলেও লক্ষ্যমাত্রা বিশাল হওয়ায় তৃতীয় উইকেটে বড় জুটি গড়া সত্ত্বেও ম্যাচে কখনোই নিয়ন্ত্রণে ছিল না শ্রীলঙ্কা। শেষদিকে মারকুটে খেলে কাছাকাছি এলেও ১১ রান দূরে থেকেই ম্যাচ শেষ করে শ্রীলঙ্কা। ২০টি অতিরিক্ত রান দেয়া বাংলাদেশ পায় ১০ রানের জয়।

এই জয়ে এ গ্রুপের পয়েন্ট তালিকায় শীর্ষস্থান মজবুত করে নিলো জুনিয়র টাইগ্রেসরা। ২ জয়ে ৪ পয়েন্টের সাথে নিট রান রেটটাও বেশ দারুণ। দ্বিতীয় পর্বে ভারতকে প্রতিপক্ষ হিসেবে এড়িয়ে যাওয়াটা বেশ নিশ্চিত।
গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। বুধবার একই মাঠে হবে ম্যাচটি।

বাংলাদেশ ১৬৫-২(২০)
মিষ্টি ১৪, আফিয়া ৫৩, দিলারা ৩৬, স্বর্ণা ৫০;
নেথারঞ্জলি ৩০/১।
শ্রীলঙ্কা ১৫৫-৪(২০)
ভিহঙ্গ ৫৫, ভিশমী ৬১*;
মারুফা ৪-০-১৯-২, দিশা ৪-০-, দিপা ৪-০-১৬-০, রিয়া ৩-০-৩৪-০, রাবেয়া ৩-০-১৫-০, মিষ্টি ১-০-৩-০, স্বর্ণা ১-০-১০-০ |