Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

টি-২০ বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ

Sayem

Sayem

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৩ এর পূর্ণাঙ্গ সূচী ঘোষণা করেছে আইসিসি। ১০ দলের টুর্নামেন্ট শুরু হবে আগামী বছর ১০ ফেব্রুয়ারী, দুই সপ্তাহের টুর্নামেন্ট শেষ হবে ২৬ ফেব্রুয়ারী।

টুর্নামেন্টের ট্রফি উন্মোচন হয়েছে আজ

দক্ষিণ আফ্রিকার তিন মাঠে হবে মেয়েদের ক্রিকেটে সংক্ষিপ্ত ফরম্যাটের অষ্টম বিশ্বকাপ আসর। ক্যাপ টাউন এর নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ড, পোর্ট এলিজাবেথ এর সেন্ট জর্জ’স পার্ক ও পার্ল এর বোল্যান্ড পার্ক ; এই তিন মাঠে হবে ২৩ ম্যাচের টুর্নামেন্ট।

১০ ফেব্রুয়ারী স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি ক্রিকেটের এই মহাযজ্ঞ। ২১ তারিখ পর্যন্ত গ্রুপ পর্বের ম্যাচ মাঠে গড়াবে। ২৩ ও ২৪ তারিখ দুইই সেমিফাইনালের পর ২৬ ফেব্রুয়ারী ফাইনাল দিয়ে শেষ হবে এই মেগা ইভেন্ট। নক-আউট ম্যাচগুলোর জন্য থাকছে রিজার্ভ ডে।

পূর্ববর্তী আসরের ফলাফল ও র‍্যাংকিং বিবেচনায় সুযোগ পেয়েছে ৮ দল, বাছাই টুর্নামেন্টের ফাইনাল খেলা দুই দল বাংলাদেশ ও আয়ারল্যান্ড সবশেষ প্রতিযোগী হিসেবে টুর্নামেন্টে ঠাঁই পেয়েছে।

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার সাথে তাসমান পাড়ের দুই প্রতিবেশী দল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থাকছে এ গ্রুপে। বাছাইপর্বের চ্যাম্পিয়ন বাংলাদেশ ও শ্রীলঙ্কা যোগ দেবে এই গ্রুপে।
গ্রুপ বি তে গতবারের রানার্সআপ ভারতের সাথে আছে ইংল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। বাছাই টুর্নামেন্ট খেলা আসা আয়ারল্যান্ড যোগ দেবে এই গ্রুপে।
গ্রুপ এঃ অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও বাংলাদেশ
গ্রুপ বিঃ ইংল্যান্ড, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও আয়ারল্যান্ড।

টুর্নামেন্ট এর পূর্ণাঙ্গ সূচী

টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচ এশিয়ান চেনা প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিপক্ষে ১২ ফেব্রুয়ারীতে। ১৪, ১৭ ও ২১ তারিখ পরের তিন ম্যাচ।

১২ ফেব্রুয়ারী, বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা, ক্যাপ টাউন (রাত ১১ঃ০০টা)
১৪ ফেব্রুয়ারী, বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া, পোর্ট এলিজাবেথ (রাত ১১টা)
১৭ ফেব্রুয়ারী, বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড, ক্যাপ টাউন (সন্ধ্যা ৭টা)
২১ ফেব্রুয়ারী, বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা, ক্যাপ টাউন (রাত ১১টা)

এবারসহ পাঁচবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে বাংলাদেশের মেয়েরা। আগের চার বারে মাত্র দু’টো জয় পাওয়া বাংলাদেশ এবার বেশ কঠিন গ্রুপে পড়েছে। যেখানে এক জয় নিয়ে ফেরাটাও বেশ কঠিন হবে। পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মেয়েরা এবারের টুর্নামেন্টেও আসবে হট ফেভারিট হিসেবে।