Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

এন্ডারসন উড়েন, উড়তে শেখান!

Arfin Rupok

Arfin Rupok

(Photo by David Davies/PA Images via Getty Images)

জেমি ❝চিরতরুণ❞ এন্ডারসন। মাঝে চিরতরুণ কেনো দিলাম সেটির উত্তরে পহেলা জানুয়ারি-২০১৭ থেকে আজ পর্যন্ত সাদা পোশাকে ইংল্যান্ডের সেরা পেসারকে খুঁজতে গেলাম। সেখানে ২১.১২ গড়ে ১৯৪ উইকেট শিকারী একজন বোলারকে দেখলাম। যার বয়স চল্লিশ পেরিয়েছে। এবার আপনি চিরতরুণ বলার কারণ বুঝেছেন নিশ্চয়ই! আচ্ছা এরপরেও যদি বুঝতে সমস্যা হয় তাহলে ২০১৭ সাল থেকে আজ পর্যন্ত ইংল্যান্ডের জার্সিতে কমপক্ষে ৪০ উইকেট শিকারী পেসারদের সেরা গড়ের বোলারকে খুঁজতে থাকি! খুঁজলাম; এবার অবাক হলাম। কেননা সেই নামটিও এন্ডারসন। এমনকি সেরা ইকোনমিক্যাল বোলারটিও এন্ডারসনই। এবার আপনি নিঃসন্দেহে এন্ডারসনের নামের পাশে চিরতরুণ জুড়ে দিতে পারেন।

লর্ডস থেকে ম্যানচেস্টার; ২০০৩ থেকে ২০২২! কেটেছে ১৯ বছর, টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ঘরের মাঠে ম্যাচের সেঞ্চুরি করেছেন এন্ডারসন। আর এরমাঝে নিজেকে যেখানে নিয়েছেন, সেখানে পৌঁছানোর দুঃসাধ্য করবে না এই জেনারেশনের কোন পেসার! কেননা সাদা পোশাকে তার চেয়ে বেশী উইকেট শিকারী বোলার আর কেউই নেই।

ইনিংসে পাঁচ উইকেট প্রাপ্তি ঘটছে অনেকেরই। কিন্তু একুশ শতকে এন্ডারসনের চেয়ে বেশী বয়সে ইনিংসে পাঁচ উইকেট শিকার করতে পারেনি আর কোনো বোলারই। সেটা হোক স্পিনার আর হোক না পেসার। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও নিয়েছেন ৩ উইকেট। এখানে কিছুক্ষণের জন্য তিনটা উইকেট মুছে দিলাম, এবার তার বোলিং একশনে ফিরলাম। চিরচেনা রানআপে ছুটে আসা, গুড লেন্থের বলটি কখনও ইন সুইং করে ভিতরে আবার কখনও আউট সুইং করে ব্যাটের কানা ছুঁই ছুঁই করে কিপারের গ্লাভসে। ততক্ষণে ওল্ড ট্রাফোর্ডে মাঠে বসা হাজারো দর্শক যেনো মুগ্ধ হয়ে দেখছিলো চল্লিশ বছর বয়সী জেমির বোলিং জাদু! এবার তো গুড লেন্থের বলটি সারেল ওরওয়ে সামলাতেই ব্যর্থ, ততক্ষণে জেমিকে ঘিরে উদযাপন শুরু। শেষটা হয়েছে মহারাজকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার মধ্য দিয়ে সেটিতেও রোমাঞ্চ জাগিয়ে…..

MANCHESTER, ENGLAND – AUGUST 25: James Anderson of England celebrates as Sarel Erwee of South Africa is caught by Ben Foakes during the second Test between England and South Africa at Old Trafford on August 25, 2022 in Manchester, England. (Photo by Philip Brown/Popperfoto/Popperfoto via Getty Images)

জেমি উড়তে শেখান; আসলেই তো! সর্বশেষ পাঁচ বছর রাজকীয় ফরম্যাটে পেসারদের নেতা তো জেমিই। উইকেট শিকারের তালিকায় যার অবস্থান সেরা তিনে, শীর্ষে ক্যামিন্স, দুয়ে জেমির সেরা পার্টনার ব্রড। রাজা কেনো বললাম তাহলে? পয়ত্রিশ থেকে চল্লিশে পৌঁছা জেমির গড় মাত্র ২২.৩০, ইকোনমিক ২.৩৬! এই বয়সে এসেও টপ অর্ডার ব্যাটারদের ধ্বসে দেওয়া জেমি তো রাজাই! এই জেমিতে মুগ্ধতা ছড়ায়, যার সুবাসে উড়তে শেখার স্বপ্ন বোনেন হাজারো তরুণ!

জেমি চল্লিশে এসেও রয়ে গেছেন সেই আগের মতোই! এখনও তার সুইংয়ে নীল বিপক্ষের ব্যাটাররা। জেমিরা বুড়িয়ে যায়, তাদের বিদায় বলতে আরেকটু সময় যেনো চেয়ে নেয় বাইশ গজ। জেমিইইইইইইই চিরতরুণ হয়ে থেকেই যাওনা আরও বহুদি

October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31