Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

ক্রিকেটে যুক্ত হচ্ছে নতুন পাঁচটি নিয়ম

Md Illias

Md Illias

করোনার দীর্ঘ বিরতির পর আজ (৮জুলাই) আবারো মাঠে ফিরছে ক্রিকেট। সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছিলো ঠিক ১১৬ দিন আগে। সেই ম্যাচে অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হয়েছিলো স্বাগতিক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

আজ ঠিক ১১৭ তম দিনে আবারো আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে তার ঘরের মাঠে। ক্রিকেটপ্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে দ্য রোজ বোল স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ বিকাল চারটায় দর্শকশূন্য মাঠেই প্রথম টেস্টের প্রথম দিনের খেলায় মুখোমুখি হবে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ।

দীর্ঘ অবসানের পর ক্রিকেট মাঠে ফিরলেও করোনাকালীন সময়ের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নতুন করে টেস্ট ক্রিকেটে ৫ টি নিয়ম অন্তর্ভুক্ত করেছেন।

এক নজরে দেখে নেওয়া যাক নিয়মগুলো:

১. করোনা বদলি: আমরা ইতিমধ্যেই আন্তর্জাতিক ম্যাচে কনকাশন সাবস্টিটিউট দেখেছি। যাতে কোন খেলোয়াড় আঘাত পেলে তার পরিবর্তে নতুন আরেকজন খেলোয়াড় নামানো যাবে ঠিক তেমনি টেস্ট চলাকালীন কোন খেলোয়াড়ের মধ্যে করোনা উপসর্গ দেখা দিলে তার বদলে অনুমতি সাপেক্ষে নতুন আরেকজন খেলোয়াড় নামানো যাবে।

২. স্বাগতিক দেশের আম্পায়ার দিয়ে খেলা পরিচালনা: আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের যেকোনো সিরিজে একজন নিরপেক্ষ এবং অন্য একজন যেকোনো দেশের আম্পায়ার রাখা বাধ্যতামূলক ছিলো। তবে করোনাকালীন সময়ে আইসিসির প্যানেলভুক্ত আম্পায়ার ও ম্যাচ রেফারিদের মধ্য থেকে স্বাগতিক দেশের আম্পায়ার ও ম্যাচ রেফারি নির্ধারন করে দিবেন আইসিসি।

৩. বলে লালা ব্যবহার নিষিদ্ধ:
করোনাকালীন সময়ে বলে লালা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দিয়েছেন আইসিসি। আগের মতো লালা দিয়ে বলের উজ্জ্বলতা বাড়াতে পারবেন না। যদি ভুলবশত কেউ করে ফেলে আম্পায়ার তাকে সতর্ক করে দিবেন। প্রতি ইনিংসে একটা দলকে সর্বোচ্চ ২ বার সতর্ক করা হবে। এরপরও কেউ একই কাজ করলে ব্যাটিং দল ৫ রান পেনাল্টি হিসাবে পাবে।

৪. অতিরিক্ত একটি রিভিউ:
স্বাগতিক দেশের আম্পায়ার থাকায় ভুল ডিসিশনের সম্ভাবনার পরিপ্রেক্ষিতে সব দলের জন্য অতিরিক্ত একটি রিভিউ যোগ করেছে আইসিসি। এটি শুধুমাত্র করোনাকালীন সময়ে অন্তর্ভুক্ত থাকবে। এখন থেকে টেস্টে ৩ টি ও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ২ টি রিভিউ নিতে পারবে দলগুলো।

৫. জার্সিতে অতিরিক্ত লোগো:
আগামী এক বছরের জন্য জার্সিতে অতিরিক্ত একটি লোগো ব্যাবহার করতে পারবে। যা খেলোয়াড়দের বুকের উপরে থাকবে। তবে তা ৩২ স্কয়ার ইঞ্চির অতিরিক্ত হতে পারবেনা।


"Born To Support Tigers,
Born To Roar"

যোগাযোগ

ফোন +8801719952348
ইমেইল support@cricketkhorbd.com
ঠিকানাঃ সেক্টর -১০, উত্তরা, ঢাকা- ১২৩০

আমাদের ম্যাসেজ করুন

Copyright 2020 - Cricketkhor | Designed By Hussain Rifat