Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

টি-২০ ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান এখন ফ্রান্সের!

Sayem

Sayem


২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান উপ-আঞ্চলিক বাছাইপর্ব টুর্নামেন্ট চলছে। ফিনল্যান্ডের ভানতায় কাল দারুণ এক বিশ্বরেকর্ড দেখা গেল টুর্নামেন্টের ফ্রান্স বনাম সুইজারল্যান্ড ম্যাচে।

ফুটবলের জন্য বিখ্যাত ফ্রান্স যে ক্রিকেট খেলে সেটা অনেকেরই অজানা। ফুটবলে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের ক্রিকেট দল ১৯৯৮ সাল থেকেই আইসিসির সহযোগী সদস্য হিসেবে আছে। জিনেদিন জিদান, থিয়েরি হেনরিদের দেশের এক তরুণ গতকাল ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের রেকর্ডবুক করেছেন ওলট-পালট!

রেকর্ডবয় গুস্তাভ ম্যাকিওন

সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে শতক হাঁকানোর রেকর্ড এখন ফ্রান্সের ওপেনার গুস্তাভ ম্যাকিওন এর। গতকাল ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ইউরোপ বাছাইপর্ব সাব-রিজিওনাল বি এর ম্যাচে এই রেকর্ড গড়েন তিনি।

সুইজারল্যান্ডের বিপক্ষে ৯ ছক্কা ও ৫ চারে ৬১ বলে ১০৯ রানের ঝলমলে ইনিংস খেলেন ম্যাকিওন। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচ মাত্র! দ্বিতীয় ম্যাচেই নিজের প্রথম এবং ফ্রান্সেরও প্রথম টি-টোয়েন্টি শতক হাঁকিয়েছেন এই ওপেনার।

সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক টি-টোয়েন্টি শতক–
গুস্তাভ ম্যাকিওন- ১৮ বছর ২৮০ দিন, ফ্রান্স বনাম সুইজারল্যান্ড, ভানতা ২০২২*
হজরতুল্লাহ জাজাই- ২০ বছর ৩৩৭ দিন, আফগানিস্তান বনাম আয়ারল্যান্ড, দেরাদুন ২০১৯
শিভকুমার পেরিলওয়ার- ২১ বছর ১৬১ দিন, রোমানিয়া বনাম তুর্কি, ইলফভ কাউন্টি ২০১৯

এর আগে বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে অভিষেক ম্যাচে ঝড়ো ৭৬ রানের ইনিংস খেলেছিলেন ফ্রান্স অ-১৯ দলের এই অলরাউন্ডার। প্রথম ম্যাচ জিতলেও গতকাল গুস্তাভের ইতিহাস তৈরির দিনে জিততে পারেনি ফ্রান্স, আলী নায়ারের ৩০০ স্ট্রাইকরেটে ৪৮ রানের ইনিংস ফ্রান্সকে হারিয়েছে মাত্র ১ উইকেটের ব্যবধানে!