Cricketkhor

"ডাল ভাতের সাথে ক্রিকেট খাই,
টাইগারদের জন্য গলা ফাটাই"

১৭ বছরের ক্যারিয়ারে ফুলস্টপ!

Arfin Rupok

Arfin Rupok

জিম্বাবুয়ের জার্সিতে বাইশ গজে রানের ফুলঝুরি; দেশের পক্ষে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান। উইকেটের পিছনের গুরুদায়িত্ব পালন কিংবা সামনে থেকে দলকে নেতৃত্ব দেওয়া, সবটাই করে দেখানো ব্রেন্ডন টেলর আজ আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামার মধ্য দিয়ে খেলে ফেললেন নিজের শেষ আন্তর্জাতিক আন্তর্জাতিক ম্যাচ।

গার্ড অব অনার দেওয়া হচ্ছে টেলরকে!
(Photo By Seb Daly/Sportsfile via Getty Images)

ক্রিকেটে যেমন শুরু আছে তেমনি শেষও আছে। হাসিমুখে মাথায় ক্যাপ চাপড়ানোর যেমন সুখ স্মৃতি আছে তেমনি সতীর্থদের গার্ড অব অনারের সময় হাসির মাঝে রয়েছে কিছু হারানোর তীব্র যন্ত্রণা! ক্রিকেটের বাইশ গজে টেলর ছিলেন জিম্বাবুয়ের সেরাদের একজন। দলের প্রয়োজনে নিজেকে দিয়েছেন উজাড় করে। বুলাওয়ের সেই তরুণ এখন ৩৫ বছরো এসে দাঁড়িয়েছে। আনন্দ-বেদনার সাক্ষী হয়ে থাকা টেইলর কতো কাব্যই না লিখেছে ব্যাট হাতে। বাজপাখির মতো গ্লাভসবন্দী করেছেন সেরাদের। কখনোবা স্ট্যাম্পিং করে মেতেছেন বিজয়ী উদযাপনে। আবার কখনোবা দলের হারে বুকের মাঝে চেপে রেখেছেন কষ্ট; এ সবই তো এখন অতীত!

বুলাওয়ে থেকে বেলফাস্ট; এর মাঝে জিম্বাবুয়ে জার্সিতে মাঠে নেমেছেন ২৮২ ম্যাচ। শূন্য থেকে শুরু করা ক্যারিয়ারে নামের পাশে যুক্ত করেছেন ৯৯৩৮ রান। ১৭ সেঞ্চুরি করে জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান বনে যাওয়া টেইলর আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন ১৭ বছর; কিছুটা কাকতালীয়ও বটে!

ব্যাটিংয়ের পাশাপাশি উইকেটরক্ষকের দায়িত্বেও ছিলেন ১৩৪ ম্যাচ। যেখানে ১২১ ক্যাচের সাথে করেছেন ৩১ টি স্ট্যাম্পিং। উইকেটরক্ষক এই ব্যাটসম্যানের নামের পাশে আছে ১০ টি আন্তর্জাতিক উইকেটও। শুধু তাই নাই, দেশের পক্ষে তিন ফরম্যাট মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ রানসংগ্রাহকও টেইলর। এমন বেশকিছু রেকর্ড দেখে নেওয়া যাক:

  • ১৭ টি সেঞ্চুরি করে দেশের পক্ষে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান টেলর।
  • ৫৭ টি ফিফটি করে দেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ফিফটির মালিক টেলর।
  • উইকেটরক্ষক হিসেবে দেশের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ডিসমিসাল করা কিপার টেলর।
  • দেশের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন টেলর।

এমন বেশকিছু রেকর্ডের সাক্ষী হয়ে থাকা টেইলরকে আর দেখা যাবেনা আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে মাঠে নামতে। ৭ রানের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শেষ করা টেলরকে জিম্বাবুয়ে ক্রিকেটের কিংবদন্তিদের একজন বলায় যায়। বিদায় হে কিংবদন্তি…

আউট হয়ে মাঠ ছাড়ার মূহুর্তে!
(Photo By Seb Daly/Sportsfile via Getty Images)

"Born To Support Tigers,
Born To Roar"

যোগাযোগ

ফোন +8801719952348
ইমেইল support@cricketkhorbd.com
ঠিকানাঃ সেক্টর -১০, উত্তরা, ঢাকা- ১২৩০

আমাদের ম্যাসেজ করুন

Copyright 2020 - Cricketkhor | Designed By Hussain Rifat