এলিট ক্লাবে বেন স্টোকস

Arfin Rupok
  • প্রকাশিত সময় : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১
  • শেয়ার করুন

  • Facebook

বেন স্টোকস; বর্তমান সময়ের তারকা অলরাউন্ডার। ইংল্যান্ডকে বিশ্বকাপ এনে দেওয়া ক্রিকেটার বললেও ভুল হবেনা। টি-২০ বিশ্বকাপে চার ছক্কা হজম করে দলকে হারানো সেই স্টোকস হয়েছিলেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ ফাইনালের নায়ক। এখানেই শেষ নয়! খাদের কিনারা থেকে দলকে একা হাতে টেনে নিয়েছেন বেশকিছু বার, বনে গেছেন নায়ক। এবার সেই স্টোকসের সাফল্যের খাতায় যুক্ত হলো নতুন রেকর্ড। নিজেকে নিয়ে গেলেন মুশতাক, ওয়াহদের পাশে।

ইংল্যান্ড ক্রিকেটের মতো নিজেকেও যেনো পুরোটাই বদলে ফেলেছেন এই অলরাউন্ডার। নয়তো এতো কম সময়ে সাফল্যের খাতায় এতোসব রেকর্ড যুক্ত হবার তো কথা নয়! দিনশেষে পরিশ্রম আর অধ্যবসায় স্টোকসকে এগিয়ে নিয়েছে অনেকদূর। এখন সে সেরা তিনের একজন।

টেস্ট ক্রিকেটের শুরুটা অনেক আগের। রেকর্ডের খাতায় যুক্ত হয়েছে অসংখ্য পাতা। যেখানে একটি পাতা দখল করে রেখেছিলেন পাকিস্তানের মুশতাক মোহাম্মদ এবং অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ। এবার সেখানে যুক্ত হলেন বেন স্টোকস।

টেস্ট ক্রিকেট ইতিহাসে অলরাউন্ডার হিসেবে এক ক্যালেন্ডার ইয়ারে ব্যাট হাতে মিনিমাম ৫০০ রান এবং বল হাতে ২০ এর কম বোলিং গড়ে ১৫+ উইকেট শিকার করে এই রেকর্ড স্পর্শ করেছেন বেন স্টোকস। এর আগে মুশতাক এবং স্টিভ ওয়াহ এই রেকর্ডের ভাগীদার ছিলেন। এইবার দুই কিংবদন্তি অলরাউন্ডারের রেকর্ডে ভাগ বসালেন সময়ের অন্যতম সেরা টেস্ট অলরাউন্ডার বেন স্টোকস।

এলিট ক্লাবের তিন সদস্যঃ

  • মুশতাক মোহাম্মদ – ৭৭৭ রান এবং ১৮.৯৫ বোলিং গড়ে ২১ উইকেট (৬ ম্যাচ)- ১৯৭৩ সাল।
  • স্টিভ ওয়াহ – ৬৭৭ রান এবং ১৫.৮৬ বোলিং গড়ে ১৫ উইকেট (৮ ম্যাচ)- ১৯৯৪ সাল।
  • বেন স্টোকস – ৬৪১ রান এবং ১৮.৭৩ বোলিং গড়ে ১৯ উইকেট (৭ ম্যাচ) – ২০২০ সাল।
 

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর