নো-বল ডাকবেন টিভি আম্পায়ার

ডেস্ক নিউজ
  • প্রকাশিত সময় : বুধবার, ৫ আগস্ট, ২০২০
  • শেয়ার করুন

  • Facebook

সাদা পোশাকের ক্রিকেটে প্রথমবারের মত নো বল প্রযুক্তি চালু করতে যাচ্ছে আইসিসি। আজ (৫-ই আগষ্ট) ইংল্যান্ড বনাম পাকিস্তানের মধ্যকার টেস্ট সিরিজ দিয়েই লঙ্গার ভার্শনে নো বল প্রযুক্তির ব্যবহার শুরু হবার কথা রয়েছে।

যদিও অতিরিক্ত খরচের বিষয়টি মাথায় রেখে এর আগে আইসিসি এই প্রযুক্তি ব্যবহারে অনাগ্রহী হয়ে পড়েছিলো। অবশেষে সবকিছু আবারো নতুন করে শুরু করতে যাচ্ছে আইসিসি। মূলত সাদা পোশাকের ম্যাচে মাঠে নো বল বিতর্কের কারণেই ক্রিকেটে নতুন প্রযুক্তির আগমন ঘটতে যাচ্ছে। এতে করে মাঠের আম্পায়ারদের চাপ অনেকটাই লাঘব হবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে সাদা পোশাকের ম্যাচে মাঠের আম্পায়াররা অনেক সময় টানা নো-বল এড়িয়ে গিয়েছে। এতে করে নানান বিতর্কের জন্ম দেয়। এবার সেই বিতর্কের অবসান ঘটাতে আজ থেকে শুরু হতে যাওয়া ইংল্যান্ড বনাম পাকিস্তান সিরিজে অন ফিল্ড আম্পায়ারদের দায়িত্ব থেকে সরানো হয়েছে ফ্রন্ট ফুট নো বল শনাক্তকরণ। এবার থেকে টিভি আম্পায়ার শনাক্ত করবে নো-বল। এতে করে মাঠের আম্পায়ারদের চাপ কমলেও টিভি আম্পায়ারের দায়িত্ব বেড়ে গেলো সেটা বলার অপেক্ষা রাখেনা।

উল্লেখ্য, ২০১৬ সালের ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা সীমিত ওভারের সিরিজে প্রথমবারের মত নো বল প্রযুক্তি ব্যবহার করা হয়। তবে টেস্টের মত দীর্ঘ পরিসরের ক্রিকেটে এই প্রযুক্তি এবারই প্রথম।

 

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর