বর্ণবাদঃ ক্রিকেটের আরেকটি অভিশাপ

Marajul Islam
  • প্রকাশিত সময় : শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
  • শেয়ার করুন

  • Facebook

পাকিস্তানের করাচিতে জন্মগ্রহণ করা ইংল্যান্ড অনূর্ধ্ব ১৯ দলের সাবেক অধিনায়ক আজিম রফিক। খুব অল্প বয়সেই পাড়ি জমান ইংলিশ মুল্লুকে। স্কলারশিপ পান ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট দল থেকে। ক্লাবটির ইতিহাসে ছিলেন সর্বকনিষ্ঠ অধিনায়ক। কিন্তু সম্প্রতি তিনি জানিয়েছেন, তার সাথে সেখানে বর্ণবাদী আচরণ করা হত। তার ধর্ম, তার জাতি এবং গায়ের রঙ্গের কারণে তাকে শুনতে হত নানা ধরনের ভৎসনা। এর জন্য তিনি আঙ্গুল তুলেছেন ক্লাবের প্রতি। তার অভিযোগ ক্লাব তাকে সবসময় বাইরের মানুষ হিসেবে দেখত। আর এসব অভিযোগ করার পরে কতৃপক্ষ কোন ব্যবস্থা নেয়নি। এ জন্য তিনি খেলা ছেড়ে দিয়েছেন। এমনকি একটা সময় আত্মহত্যা করতে চেয়েছেন।

এ সম্পর্কে তিনি ক্রিকইনফোতে বলেন,
ইয়র্কশায়ারে থাকাকালে আমি আত্মহত্যার কতটা কাছাকাছি চলে গিয়েছিলাম আমি জানি। একজন পেশাদার ক্রিকেটার হিসেবে আমি পরিবারের স্বপ্ন বাঁচিয়ে রেখেছিলাম। তবে ভেতরে ভেতরে আমি নিজেই মারা যাচ্ছিলাম। প্রতিদিন আমার হৃদয়ে রক্তক্ষরণ হত। একজন মুসলিম হিসেবে এখন আফসোস করি।

তিনি আরও জানান, ২০১৬ থেকে ২০১৮ তাকে গ্রাস করে ফেলেছিল এই ঘটনার জন্য, তবে তিনি এমন কিছুই করেননি যাতে ইসলাম এবং তার পরিবার অসম্মানিত হয়।

উল্লেখ্য, ফুটবল কিংবা অন্যান্য খেলায় বর্ণবাদী আচরণের উদাহরণ হরহামেশা দেখা গেলেও ক্রিকেটে এই ঘটনা বিরলই বলা চলে। কিন্তু আজিম রফিকের এই বক্তব্য নিশ্চয়ই ক্রিকেটে তোলপাড়ের সৃষ্টি করবে। ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব জানিয়েছে, তারা এই ঘটনার তদন্ত করবে।

 

, ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর