মরুভূমিতে চা বাগান

ডেস্ক নিউজ
  • প্রকাশিত সময় : শুক্রবার, ২৪ জুলাই, ২০২০
  • শেয়ার করুন

  • Facebook

ডমিনিক পিটার সিবলি বা ডম সিবলি। খুব অল্প সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে বেশ সফল এই ইংলিশ টেস্ট ওপেনার। ভিন্নধারার ব্যাটিং স্টান্স ও অপরিসীম ধৈর্যের জন্য ইতিমধ্যেই নজর কেরেছেন দর্শকদের। বাকি সবার মতো আমারো একটু বিস্ময় জেগেছ তার খেলা দেখে।

তার ব্যাটিং টেকনিক যদি খেয়াল করেন তাহলে একটুও বুঝতে পারবেননা সে একজন ইংলিশ ওপেনার। উইনিক স্ট্যান্সের জন্য এর আগেও খুব আলোচিত হয়েছিলেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান কেভিন পিটারসেন। কিন্তু সে ক্যারিয়ারে টেস্ট ওপেনার ছিলেননা।

সিবলির টেকনিক খেয়াল করলে দেখবেন সে অনেকটাই ফ্রন্টফুট নির্ভর।তার চেস্ট পজিশন একদম ওপেন। তার ব্যাট ক্রস বা হরিজান্টাল পজিশনে থাকে।যার ফলে মাঠের অফ সাইডের স্কয়ার রিজিওন (কাভার/পয়েন্ট) মোটামুটি তার রেঞ্জ থেকে বাইরেই বলা চলে।

সাধারণত ইংলিশ ওপেনাররা খুব নিখুঁত টেকনিকের হয় যার কারন ইংলিশ কন্ডিশনে নতুন বল খুব দুষ্টুমি করে। তবে সিবলি একদমই ভিন্নধরনের। এরকম স্ট্যান্স ও চেস্ট পজিশনের জন্য কাভার ড্রাইভ স্কয়ার কাটের মতো শট গুলা তারপক্ষে খেলা বেশ কঠিন। এইজন্যই তার স্ট্রাইক তুলনামূলক কম।

এরকম অদ্ভুত স্ট্যান্সের জন্য বলা হতো স্টিভ স্মিথ ইংলিশ কন্ডিশনে রান করতে পারবেননা কিন্তু সেই স্মিথ ইংলিশ কন্ডিশনে পানির মতো রান করে। তবে স্মিথের সাথে সিবলির পার্থক্য হচ্ছে স্মিথের ট্রিগার মুভমেন্ট খুব ভাল এবং সে ব্যাকফুটেও সমান শক্তিশালী।

এই টেকনিক নিয়ে কিন্তু সিবলির এশিয়ার মাটিতে বেশ সফল হবার কথা। সাধারনত উপমহাদেশের ব্যাটসম্যানরা এরকম হয় তাই এরা স্পিন ভাল খেলে। মূলত এই কারনেই সিবলিকে খুব একটা ইংলিশ ব্যাটসম্যান ‘দেখতে’ মনে হয়না।

বলছিনা সিবলি ইংলিশ কন্ডিশনে রান করতে পারতে পারবেনা কিন্তু বলছি তার সামনের দিন গুলায় আরো কষ্ট করা লাগবে। ওর বিরুদ্ধে প্ল্যান হবে খুব সহজ। সেটা হচ্ছে ৫ম/৬ষ্ট স্ট্যাম্পে ফুল লেংথে আউট সুইংগার মারতে থাকা ও ধৈর্যের পরীক্ষা নেয়া। সিবলি সেই বল গুলা রিচ করতে গেলেই বাধতে পারে বিপত্তি।

সিবলির ধৈর্য আছে অবশ্য। তাকে দেখলে মনে হয় নিজের রেঞ্জে বল আসার অপেক্ষা সে সারাদিন করতে পারবে। এটা একজন টেস্ট ওপেনারের বড় গুন। বলছিনা সে খারাপ বা ভাল ব্যাটসম্যান তবে সে ইংলিশ ওপেনার হিসেবে ইউনিক। ঠিক যেন মরুভূমিতে চা বাগানের মতো।

 

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর