লুঙ্গি এনগিদির বোলিং তোপে ধরাশায়ী ভারত

ডেস্ক নিউজ
  • প্রকাশিত সময় : রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
  • শেয়ার করুন

  • Facebook

পার্থ স্টেডিয়ামে ভারতীয় ব্যাটারদের অগ্নি পরীক্ষা নিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিদি। পার্থের বাউন্সি পিচকে কাজে লাগিয়ে তার গতিতে পরাস্ত করেছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়ার মতো ব্যাটারদের। ভারতীয় ব্যাটিং শক্তির পুরোটাই ধ্বসিয়ে জয় উৎসবে মাতিয়েছেন সতীর্থদের।

সুপার টুয়েলভে রবিবারের তৃতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা। পার্থ স্টেডিয়ামে টসে জয় লাভ করে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। লোকেশ রাহুলকে নিয়ে ওপেনিংয়ে আশা অধিনায়ক খোলস ছাড়ার আগেই ড্রেসিংরুমের পথ ধরেন। পাওয়ার প্লের ৫ম ওভারে দলীয় ২৬ রানেই লুঙ্গি এনগিদির জোড়া শিকারে পরিণত হয়ে ফিরে যান রাহুল (৯) ও রোহিত শর্মা (১৫)। পরের ওভারে কোহলিকে ১২ রানে রাবাদার ক্যাচে পরিণত বোলারের নামটাও লুঙ্গি এনগিদি। নিজের করা প্রথম স্পেলেই ৩ উইকেট তুলে নিয়ে ভারতীয় ব্যাটিংয়ের কবর রচনা করেন এ পেসার।

৪৯ রানে ৫ উইকেটের দলে পরিণত হওয়া ভারতের উইকেটের মিছিল অব্যাহত থাকলেও নিজের স্বাভাবিক ছন্দেই ছিলেন সূর্যকুমার যাদব। দলের বাকি ব্যাটরদের ঠিক উল্টো প্রতিচ্ছবি যেনো তার ব্যাটিংয়ে। ক্লাস আর ইমপ্যাক্ট এর ধারুণ প্রতিফলনে ৯ বারই বল পাঠিয়েছেন বাউন্ডারির বাহিরে। ৪০ বলে ৩ ছয় আর ৬ চারে ১৭০ স্ট্রাইকরেটে ৬৮ রান করলে ভারত পায় লড়াই করার জন্য ১৩৩ রানের পুঁজি। এছাড়া অন্য কেউ ছুঁতে পারেননি দুই অঙ্কের কোটাও।

দক্ষিণ আফ্রিকার হয়ে লুঙ্গি এনগিদি ৪ টি, ওয়েন পার্নেল ৩ টি ও আরনিখ নরকিয়া ১ উইকেট শিকার করেন।

পুঁজি ছোট হলেও তো সহজে হাল ছাড়ার পাত্র নন ভারতীয় পেস অ্যাটাক। দক্ষিণ আফ্রিকা ইনিংসের শুরুতেই মাত্র তিন রানেই আরশদীপ সিংয়ের পেসে কাটা পড়েন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রাইলি রুশো (০) ও কুইন্টন ডি কক (১)। ক্যাপ্টেন ভাবুমা ও মার্করাম প্রতিরোধ গড়ার চেষ্টা করলে আবারো ব্যর্থ ভাবুমা। এ নিয়ে ৮ ম্যাচ ধরে ১০ এর কোটা পার হতে পারেননি আফ্রিকান ক্যাপ্টেন।

১০ ওভারে ৪০ রান করা দক্ষিণ আফ্রিকা পরের ৫৮ বলে করেছে ৯৭ রান। তারা প্রাথমিক ধাক্কা সামলিয়ে জয়ের দিকে এগিয়ে যায় এইডেন মার্করাম ও ডেভিড মিলারের ৭৬ রানের দুর্দান্ত পার্টনারশিপে। ৪১ বলে ৫২ রান করে মার্করাম পান্ডিয়ার বলে ফিরে গেলে ভাঙে এই জুটি। মার্করাম আউট হলেও ৪৬ বলে অপরাজিত ৫৯ রান করে জয় নিয়েই মাঠ ছাড়েন ডেভিড মিলার।

এই জয়ে ৩ ম্যাচে ২ জয় আর এক ম্যাচের পয়েন্ট ভাগাভাগি তে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ বি তে শীর্ষে অবস্থান করছে টেম্বা ভাবুমার দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১৩৩/৯ (২০ ওভার)
সূর্যকুমার যাদব ৬৮, রোহিত শর্মা ১৫, বিরাট কোহলি ১২
লুঙ্গি এনগিদি ২৯/৪, ওয়েন পার্নেল ১৫/৩, আরনিখ নরকিয়া ২৩/১

দক্ষিণ আফ্রিকা ১৩৭/৫ ( ১৯.৪ ওভার)
এইডেন মার্করাম ৫২, ডেভিড মিলার ৫৯* ভাবুমা ১০
আরশদীপ সিং ২৫/২, মোহাম্মদ সামি ১৩/১, হার্দিক পান্ডিয়া ২৯/১

ফলাফল: দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে জয়ী
ম্যাচ সেরা: লুঙ্গি এনগিদি।

 

, , ,

মন্তব্য করুন

এই বিভাগের আরো খবর