বেটা ভার্সন | ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার কানাডা!

প্রতিবেদক

রবিবার, ৮ অক্টোবর , ২০২৩ ১১:১২

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ষোলোতম দল হিসেবে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করল কানাডা।

 

২০ ওভারের ফরম্যাটে এবারই প্রথম বিশ্ব আসরে খেলবে তারা। আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে চার দল প্রতিযোগিতায় নেমেছিলো একটি পজিশনের জন্য। কেম্যান আইল্যান্ড এবং পানামা অনুমিতভাবেই টুর্নামেন্টের সেরাদের দৌড়ে ছিল না। যেখানে কানাডা ছিল ফেভারিট সেখানে চমক হিসেবে ছিল বারমুডা।

 

টুর্নামেন্টের উদ্বোধনী দিনে কানাডাকে বড় ব্যবধানে হারিয়ে বারমুডা বড় স্বপ্ন দেখতে শুরু করে। ডাবল রাউন্ড রবিন পদ্ধতির টুর্নামেন্টে এই দুই দল বাকী সব ম্যাচে জয় পায় সহজেই। শেষের আগেরদিন দুই ম্যাচই পন্ড হয় ট্রপিক্যাল স্ট্রম এর কারণে, শেষদিনের প্রথম ম্যাচ পরিত্যক্ত হয় একই কারণে। তবে টুর্নামেন্টের শেষ ম্যাচ এবং নির্ধারনী ম্যাচ যেকোনো মূল্যে আয়োজনের লক্ষ্য ছিল আইসিসির।

দেরীতে শুরু হওয়া কার্টেল ওভারের ম্যাচে বারমুডাকে হারাতে বেশী পরিশ্রম করতে হয়নি কানাডাকে। উভয় দলের সমান ৯ পয়েন্ট থাকায় নেট রান রেটে মিমাংসা হয় সপ্তাহব্যাপী আসরের। কানাডার বড় রান রেট +৩.৯ থাকার ফলে সহজেই তাদের বিশ্বকাপ নিশ্চিত করে দেয়।

এ নিয়ে ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৬ দল নিশ্চিত হয়ে গেলো। এশিয়া ও আফ্রিকা বাছাই থেকে সমান দুই দল গিয়ে পূর্ণ করবে যুক্তরাষ্ট্র-ক্যারিবীয় অঞ্চলের বিশ্বকাপ।

 

শক্তিশালী কানাডাকে হারিয়ে যে স্বপ্ন দেখেছিল বারমুডা, তার জন্য শতভাগ দেশী প্লেয়ারদের নিয়ে গড়া দলটা ভেঙ্গে পড়বে নিশ্চয়ই। তবে তারা যে চমক দেখিয়েছে তার অনুপ্রেরণায় সামনে ভালো দিন আসবে অবশ্যই। দিনশেষে জয়ী হয়েছে এসোসিয়েট ক্রিকেট।

ধারাবাহিকতা বজায় রাখতে পারলে বিশ্বমঞ্চে গিয়ে বারমুডার মতোই চমক দেখাতে সক্ষম হবে কানাডা।

 

, , , ,

মতামত জানান :