২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ক্রিকেটে ডেনমার্ক ১-১ বাংলাদেশ

প্রতিবেদক
Rabiul Islam Shakib
বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর , ২০২০ ১১:২৫

বাংলাদেশ ফুটবল টিমকে এই মূহুর্তে মাঠে থেকে নেতৃত্ব দেন কে? উত্তরটা জামাল ভূঁইয়া। কাপ্তানির পাশাপাশি বিইন স্পোর্টস থেকে অবসরে মাঝেমধ্যেই লা লিগার ম্যাচে ধারাভাষ্যও করে থাকেন লাল সবুজের এই প্রতিনিধি। ।জামাল ভূঁইয়ার জন্মভূমি ডেনমার্ক। ফুটবলে অনেক এগিয়ে ইউরোপের এই দেশ।কিন্তু ক্রিকেটে?

ক্রিকেটে ডেনমার্কের ইতিহাস নিয়ে নয়, কথা বলবো বাংলাদেশ বনাম ডেনমার্কের ক্রিকেট ম্যাচ নিয়ে।

আইসিসির পূর্ণ সদস্য ইংল্যান্ড আর আয়ারল্যান্ড এর পর ইউরোপের ক্রিকেটে এগিয়ে আছে স্কটল্যান্ড আর নেদারল্যান্ডস। এর বাইরে আইসিসির টি২০ স্ট্যাটাস পাওয়া ইউরোপীয় দল আছে আছে আরও ৩০ টি। ক্রিকেট ইতিহাসে এই ৩০ টি দলের মধ্যে শুধু একটি দল, ডেনমার্কের বিপক্ষেই খেলেছে বাংলাদেশ। তাও একে একে ২ বার। প্রথম বার ১৯৭৯ সালে আর শেষ বার ১৯৯৭ এ। দুটোই আইসিসি ট্রফি ম্যাচ।

৪ জুন ১৯৭৯। আইসিসি ট্রফির ২৩ তম ম্যাচে প্রথমবারের মতো মুখোমুখি হয় বাংলাদেশ ও ডেনমার্ক।

প্রথমে ব্যাট করে ইউরোপের দেশটি। ক্রিস্টেনসেন এর ৭৪ ও মর্টেনসেন এর নট আউট ৩৭ রানে ৬০ ওভার খেলে ডেনমার্ক সংগ্রহ করে ৮ উইকেটে মোট ১৬৫ রান।৭৪ রান করা ক্রিস্টেনসেনসহ বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২ উইকেট শিকার করেন দৌলত জামান; ১২ ওভার বল করে ৩.৫০ ইকোনমিতে। ১ টি করে উইকেট নেন জিয়াউল হক,জাহাঙ্গীর শাহ,দিপু রয় চৌধুরী এবং ওমর মোহাম্মদ।

জবাব দিতে নেমে ২ ওপেনার এর সাথে ওয়ান ডাওনে নামা ওমর মোহাম্মদও ফিরে যান দ্রুত। ক্যাপ্টেন রাকিবুল হাসান আউট হন ৯ রানে,জাহাঙ্গীর শাহ ২  আর ওমর মোহাম্মদ ০ তে। ইউসুফ,নাজমুন নুর,দিপু রয় আর জিয়াউল ইসলামের সাথে আশরাফুল হকের সর্বোচ্চ ৩১ রানে ৫৮.৫ ওভারে ১৫৫ রান করে সব গুলো উইকেট হারায় বাংলাদেশ। ১০ রানের জন্য হেরে যায় সেই ম্যাচ।

গ্রুপ পর্বের ৪ ম্যাচের ৪ টিই জিতে গ্রুপ টু চ্যাম্পিয়ন হয় ডেনমার্ক। আর ২ জয় ২ হারে ৩য় বাংলাদেশ। কানাডা ২য়।

স্কোরকার্ড সামারি:

ডেনমার্ক ১৬৫/৮

ক্রিস্টেনসেন ৭৪

হেনরিক মর্টেনসেন ৩৭*

দৌলত জামান ২/৪২(১২)

ওমর মোহাম্মদ ১/১৮(৫)

বাংলাদেশ ১৫৫ (৫৮.৫/৬০ ওভার)

আশরাফুল হক ৩১

ইউসুফ রহমান ২১

টরবেন ৩/১৬(১২)

থমসেন ২/৩১(১২)

ফলাফল: ডেনমার্ক ১০ রানে জয়ী।

আকরাম খানের নেতৃত্বে ২য় ও শেষ বার ডেনমার্কের মুখোমুখি হয় ১৯৯৭ এর আইসিসি ট্রফি জিতে বিশ্বকাপের মঞ্চে নাম লেখানো বাংলাদেশ। ২৭ মার্চ ১৯৯৭ এ।

এবারও ডেনমার্ক প্রথমে ব্যাটিং করে; টস জিতেই। নেইলসেন এর ৯১ বলে ২৩,হেনরিকসেনের ৪৬ বলে ১৫ আর রাসমুসেনের ২৪ বলে ১৪ রানে সব কয়টি উইকেট হারিয়ে ৯৮ রান করে ডেনমার্ক। ২ টি করে উইকেট নেন সাইফুল,হাসিবুল ইসলাম আর আকরাম খান।

জবাবে আতহার আলি খান এর ৩২ আর আমিনুল ইসলাম বুলবুলের ৩৩ এর সাথে সানোয়ার হোসাইনের ১০ রানে ৩৩ ওভার ৫ বলেই জয়ের বন্দরে নোঙ্গর ফেলে বাংলাদেশ। ৫ উইকেটের জয় নিয়ে ‘৯৯ এর বিশ্বকাপের দিকে এক পা বাড়িয়ে দেয়া সেই ম্যাচে ম্যাচ সেরার পুরষ্কার পান দেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল বুলবুল।

স্কোরকার্ড সামারি:

ডেনমার্ক ৯৮

নেইলসেন ২৩(৯১)

আকরাম খান ২/১০(১০)

বাংলাদেশ ৯৯/৫ (৩৩.৫)

আমিনুল ইসলাম ৩৩(৫৩)

জেনসেন ২/১৮(৭.৫)

ফলাফল: বাংলাদেশ ৫ উইকেটে জয়ী

ডেনমার্ক এখন পর্যন্ত ৬ বার আইসিসি ট্রফি খেলেছে আর সর্বোচ্চ অর্জন ১৯৮৬ তে ৩য় হওয়া।

সেন বাবুদের হিসাব দিয়ে আজকের মতো এখানেই শেষ। ‘৯৭ এর ওই ম্যাচে ডেনমার্ক দলে নামের শেষে সেন যুক্ত প্লেয়ার ছিলেন ৮ জন আর ‘৭৯ এর ম্যাচে ১ জন কম ৭ জন।

,

মতামত জানান :