বেটা ভার্সন | ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

২১ শতকে এন্ডারসনই প্রথম!

প্রতিবেদক

সোমবার, ৫ জুলাই , ২০২১ ৮:৩৪

একুশ শতকে অভিষিক্তদের মাঝে প্রথম বোলার হিসেবে ফার্স্ট-ক্লাস ক্রিকেট ক্যারিয়ারে হাজারতম উইকেট নিলেন ইংলিশ কিংবদন্তি জেমস এন্ডারসন।

আজ কাউন্টি চ্যাম্পিয়নশিপে কেন্ট বনাম লঙ্কাশায়ারের মধ্যকার ম্যাচে ‘জেমস এন্ডারসন প্রান্ত’ থেকে করা সুইং ডেলিভারিতে হেইনো কুহনকে আউট করে এই কীর্তি গড়েন তিনি। ম্যাচটির আগে তার প্রথম শ্রেণীর ক্রিকেটে উইকেটসংখ্যা ছিলো ৯৯৫টি, ম্যাচ শুরুর ঘন্টাখানেকের মধ্যেই সেটিকে চার সংখ্যায় রুপান্তরিত করেন ‘দ্যা সুইং মাস্টার’। ম্যাচটিতে ইতোমধ্যেই ক্যারিয়ারের ৫১তম পাঁচ উইকেটশিকার করেছেন এন্ডারসন। একাই কেন্ট দলের ব্যাটিং লাইন আপ ধ্বসিয়ে দিয়েছেন তিনি; প্রথম ইনিংসে দলটি মাত্র ৭৪ রানে অল আউট হয়েছে। ইনিংসে এন্ডারসনের বোলিং ফিগারঃ ১০-৫-১৯-৭; যা তার ফার্স্ট-ক্লাস ক্যারিয়ারে ইনিংস সেরা বোলিং ফিগারও বটে!

কাকতালীয়ভাবে এই ম্যাচটি এন্ডারসনের ক্যারিয়ারের ১০০তম আন্তর্জাতিক টেস্ট নয় এমন ম্যাচ! তিনি ১৬২টি আন্তর্জাতিক টেস্ট খেলেছেন; যার বিপরীতে শুধুমাত্র প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ১০০টি!

তার ফার্স্ট-ক্লাস ক্যারিয়ারঃ

২৬২ ম্যাচ;
৫১ পাঁচ-উইকেট;
৬ দশ-উইকেট;
২৪.৮ এভারেজ!

আগামী ৩০ জুলাই ৩৯ বছরে পা দেবেন ইংল্যান্ডের ‘কিং অফ সুইং’ জেমস এন্ডারসন। এই বয়সেও দারুণ ফিটনেস বজায় রেখে একের পর এক রেকর্ড গড়েই যাচ্ছেন ‘বয়স একটি সংখ্যা মাত্র’ উক্তিটিকে নিজের মধ্যে ধারণ করা এই কিংবদন্তি।

মতামত জানান :