২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

হ্যাজলউড-কামিন্সে বিধ্বস্ত ভারত; অজিদের বড় জয়

প্রতিবেদক
Arfin Rupok
শনিবার, ১৯ ডিসেম্বর , ২০২০ ২:০৫

টস জয়ী ভারতের শুরুটা মন্দ ছিলোনা। কাপ্তান ভিরাট কোহলির ব্যাটে প্রথম ইনিংসে ২৪৪ রানের পুঁজি পাওয়া ভারতের বোলাররা ঠিকই চেপে ধরেছিলো স্বাগতিকদের। কিন্তু টেস্ট ক্রিকেটের মজাটা তখন বাকি ছিলো। ভারতের দ্বিতীয় ইনিংসে হ্যাজলউড-কামিন্সের বোলিং তোপে দিশেহারা হওয়া ভারত গড়েছিলো লজ্জার রেকর্ড। তিন দিনেই শেষ হওয়া ম্যাচে অজিরা জয় পেয়েছে উইকেটের বিশাল ব্যবধানে।

এর আগে অ্যাডিলেড ওভালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া ভারতের শুরুটা বাজে হলেও অধিনায়ক কোহলির ৭৪ রান এবং পূজারা-রাহানের ৪৩ এবং ৪২ রানের উপর ভর করে ২৪৪ রান সংগ্রহ করে ভারত। অস্ট্রেলিয়ার বোলারদের পক্ষে স্টার্ক ৪ এবং কামিন্স ৩ উইকেট শিকার করেন।

২৪৪ রানকে সামনে রেখে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা ভারতের বোলারদের সামনে দিশেহারা হয়ে পড়ে। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা অস্ট্রেলিয়া অধিনায়ক পেইন এবং লাবুশানের ব্যাটে ভর করে সংগ্রহ করে ১৯১ রান। প্রথম ইনিংসে ৫৩ রানে পিছিয়ে পড়ে স্বাগতিক দল।

টেস্ট ক্রিকেটের মজা কোথায়? অ্যাডিলেড ওভালে অনুষ্ঠিত দিবারাত্রি টেস্টে তৃতীয় দিনে এসে সেটির দেখা পেলো স্বাগতিক দলের ভক্তরা। দ্বিতীয় দিন শেষে ৯ উইকেট হাতে রেখে ব্যাটিংয়ে নামা ভারত ১৫ রানেই হারিয়ে বসে ৫ উইকেট! দ্বিতীয় ইনিংসে কামিন্স কতোটা ভয়ংকর সেটি ভালোই টের পেলো ভারতীয় ব্যাটসম্যানরা। সাথে হ্যাজলউডে বিধ্বস্ত ভারত। টেস্ট ক্যারিয়ারে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করা হ্যাজলউড দ্বিতীয় ইনিংসে তুলে নিয়েছেন ৫ উইকেট। ভারত অলআউট হবার আগে স্কোরবোর্ডে সংগ্রহ করেছিলো ৩৬ রান!

অজি পেসারদের সামনে তাসের ঘরের মতো ভেঙে পড়া ভারত গড়েছে নতুন রেকর্ড; ভারতের জন্য অনাকাঙ্ক্ষিত রেকর্ডই বটে। কেননা প্রায় ৮৮ বছরের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন স্কোরে অলআউট হয়েছে ভারত। এর আগে ভারতের সর্বনিম্ন টেস্ট সংগ্রহ ছিল ৪২ রান। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে অলআউট হয়ে গিয়েছিল ভারত। এ নিয়ে দ্বিতীয়বারের মতো ৫০ রানের নিচে এবং ২৫তম বারের মতো ১০০ রানের নিচে অলআউট হয়েছে ভারত। টেস্ট ইতিহাসে সর্বনিম্ন স্কোরের রেকর্ড নিউজিল্যান্ডের দখলে! ২৬ রানে অলআউট হয়েছিলো তারা। ভারতের ৩৬ রান টেস্ট ইতিহাসের চতুর্থ সর্বনিম্ন স্কোর।

ভারত ৩৬ রানে অলআউট হলে স্বাগতিকদের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় মাত্র ৯০ রানের। জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনারের ব্যাটে উড়ন্ত সূচনা পাওয়া পেইন বাহিনী জয় পেয়েছে ৮ উইকেটের বিশাল ব্যবধানে। সেই সাথে ৪ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেলো পেইন বাহিনী।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

ভারত (১ম ইনিংস): ২৪৪/১০
কোহলি ৭৪, পূজারা ৪৩, রাহানে ৪২
স্টার্ক ৫৩/৪, কামিন্স ৪৮/৩

অস্ট্রেলিয়া (১ম ইনিংস): ১৯১/১০
পেইন ৭৩*, লাবুশানে ৪৭, স্টার্ক ১৫
অশ্বিন ৫৫/৪, উমেশ যাদব ৪০/৩

ভারত (২য় ইনিংস): ৩৬/৯(শামি আঘাত পাওয়ায় ব্যাটিং করতে পারেনি)
আগরওয়াল ৯, বিহারি ৮
হ্যাজলউড ৮/৫, কামিন্স ২১/৪

অস্ট্রেলিয়া (২য় ইনিংস): ৯৩/২
বার্নস ৫১*, ওয়েড ৩৩
অশ্বিন ১৬/১

ফলাফল: অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী।

, , ,

মতামত জানান :