২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বকাপ বাছাইয়ে সহজ গ্রুপে প্রমীলারা |

প্রতিবেদক
মোঃ ইলিয়াস
শনিবার, ২১ জানুয়ারি , ২০২৩ ৪:৩৫

ওমেন্স ওয়ানডে বিশ্বকাপ ২০২২ কোয়ালিফায়ার এর সূচি এবং গ্রুপিং চুড়ান্ত করেছে আইসিসি। জিম্বাবুয়ের হারারেতে চলতি মাসের ২১ তারিখ থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত চলবে বাছাইপর্বের খেলা।

দশ দলের টুর্নামেন্টে বাংলাদেশ ঠাঁই পেয়েছে গ্রুপ-বি তে। এশিয়ার অন্যতম পরাশক্তি পাকিস্তানের সঙ্গে আছে আমেরিকা, থাইল্যান্ড ও স্বাগতিক জিম্বাবুয়ে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিয়মিত খেললেও কখনো ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ হয়নি প্রমীলাদের। এবার জোরেশোরেই খেলার সম্ভাবনা রয়েছে রুমানা আহমেদের দলের। আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান আটে। বাছাইপর্বে বি গ্রুপে অন্য দলগুলোর মধ্যে একমাত্র পাকিস্তান (৭) ছাড়া কেউই সেরা দশে নেই।

গ্রুপ-এ এর দলগুলো হচ্ছেঃ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, ও নেদারল্যান্ডস।

পাপুয়ানিউগিনি গ্রুপ-এ তে থাকলেও তাদের বেশ ক’জন প্লেয়ারদের একাধিকবার কোভিড টেস্টে পজিটিভ আসায় শেষ পর্যন্ত নিজেদের সরিয়ে নিয়ে বাধ্য হয়েছে তারা।
রাউন্ড রবিন পদ্ধতিতে হারারের চারটি মাঠে গড়াবে ম্যাচগুলো। দুই গ্রুপের শীর্ষ তিনটি করে দল উঠবে সুপার সিক্সে। মোট ২৫ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের সেরা ৩ দল ২০২২ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে নিকটতম প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে রুমানা-সালমারা। এরপর ২৩, ২৫ ও ২৯ নভেম্বর গ্রুপ পর্বের বাকী ম্যাচগুলো খেলবে তারা।

বিশ্বকাপে উত্তীর্ণ হওয়া ৩ দলের সাথে পরবর্তী ২ দল জায়গা পাবে আইসিসি ওমেন্স চ্যাম্পিয়নশিপে। যেখানে অন্তর্ভুক্ত হলে আইসিসির এফটিপিতে নিয়মিত ম্যাচ খেলার সুযোগ পাবে টাইগ্রেসরা।

আগামীবছর নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে নারী ক্রিকেটের বৈশ্বিক এই আসর। ইতোমধ্যেই অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল্যান্ড সরাসরি কোয়ালিফাই হয়েছে। জিম্বাবুয়েতে অনুষ্ঠিতব্য বাছাইপর্বের সেরা ৩ দল যোগ দেবে তাদের সাথে।

বাছাইপর্বে বাংলাদেশের ম্যাচগুলোর সূচিঃ
২১ নভেম্বর- বাংলাদেশ বনাম পাকিস্তান, ওল্ড হারারিয়ান্স গ্রাউন্ড
২৩ নভেম্বর- বাংলাদেশ বনাম আমেরিকা, তাকাসিঙ্গা ক্রিকেট ক্লাব
২৫ নভেম্বরঃ বাংলাদেশ বনাম থাইল্যান্ড, হারারে স্পোর্টস ক্লাব
২৯ নভেম্বর- বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে, ওল্ড হারারিয়ান্স গ্রাউন্ড।

টুর্নামেন্টের পূর্ণাঙ্গ সূচি

গ্রুপ পর্ব শেষে ডিসেম্বরের ১,৩ ও ৫ তারিখ প্রতিদিন ৩টি করে সুপার সিক্সের ম্যাচ অনুষ্ঠিত হবে।
*সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে স্থানীয় সময় সকাল ৯ঃ৩০টায় (বাংলাদেশ সময় ভোর ৫ঃ৩০)।
*আইসিসির ডিজিটাল স্ট্রিমিং প্লাটফর্ম ‘আইসিসি টিভি’তে সবগুলো ম্যাচ সরাসরি উপভোগের সুযোগ পাবেন দর্শকেরা।

, , ,

মতামত জানান :